ন্যাটো নয়, ইউক্রেনে রাশিয়ার ‘নো ফ্লাই জোন’ ঘোষণা

রাশিয়ার হামলা শুরু হতেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি জানিয়েছিলেন, ইউক্রেনে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করা হোক। তার সে আহ্বানে সাড়া দেয়নি যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর কোনো দেশই। যু’দ্ধের তিন সপ্তাহ পরে এসে সেই ইউক্রেনে আংশিকভাবে নো ফ্লাই জোন ঘোষণা করা হয়েছে। তবে ন্যাটো নয়, ঘোষণাটি দিয়েছে রাশিয়াই।

ইউক্রেনের আহ্বানে ন্যাটোভুক্ত দেশগুলোর সাড়া না দেয়ার কারণ হিসেবে বলা হয়েছিল, নো ফ্লাই জোন ঘোষণা করা মানেই রাশিয়ার সাথে বড় আকারে যু’দ্ধে জড়িয়ে যাওয়ার সূচনা করা। যেহেতু নো ফ্লাই জোন ঘোষণা করলে সেখানে অনুমতি ছাড়া কারোই নির্দিষ্ট আকাশসীমায় প্রবেশ করা নিষেধ, সেহেতু নিষেধাজ্ঞা অমান্য করলে সেটিকে গু’লি করে নামানো হতে পারে।

এ নিষেধাজ্ঞা কার্যকর করতে হলে নিষেধ অমান্যকারী বিমানকে গুলি করে নামানোর ব্যবস্থাও থাকা জরুরি। পাল্টা হামলা চালিয়ে সেটিকে পরাজিত করা জরুরি। আর তা করতে গেলেই তো ন্যাটোকে যুদ্ধে জড়িয়ে যেতে হচ্ছে। আর সেটি হলে রাশিয়ার হাতেও সুযোগ চলে আসবে ন্যাটোভুক্ত দেশগুলোতে হা’ম’লা চালানোর। সেক্ষেত্রে দেখা যাবে, এটি ক্রমশ তৃতীয় বিশ্বযু’দ্ধে রূপ লাভ করছে।

ন্যাটোর পক্ষ থেকে এ কৈফিয়ত দিয়ে নো ফ্লাই জোন প্রতিষ্ঠার আহ্বান এড়িয়ে যাওয়া হয়েছিল। সেক্ষেত্রে জেলেনস্কি বলেছিলেন, এর পর থেকে ইউক্রেনে যত প্রা’ণহা’নি হবে তার সবগুলোর দায় হবে ন্যাটোর। তার এই কথাতেও ন্যাটোর অবস্থানের পরিবর্তন হয়নি।

এবার সেই ইউক্রেনেই আংশিকভাবে ‘নো ফ্লাই জোন’-এর ঘোষণা দিয়েছে রাশিয়া। বৈশ্বিক বিধি নিষেধের তোয়াক্কা না করে দেশটি লড়াই চালিয়ে যাচ্ছে তার মতো করে। এরই ধারাবাহিকতায় দোনবাসে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করা হয় রাশিয়ার পক্ষ থেকে।

রয়টার্সের খবরে জানা গেছে, রুশপন্থী বিদ্রোহীদের দখলে থাকা দোনবাসের স্বঘোষিত রাষ্ট্র ‘ডোনেৎস্ক পিপলস রিপাবলিক’সহ পুরো অঞ্চলের আকাশে শুক্রবার থেকে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে মস্কো। এর অর্থ হচ্ছে, রুশ বাহিনীর অনুমতি ছাড়া অন্য কোনো বিমান নির্দিষ্ট আকাশসীমায় প্রবেশ করলে সেটিকে গু’লি করে নামানো হবে।

গতকাল শুক্রবার পশ্চিম ইউক্রেনের লিভিভ এয়ারপোর্টের কাছে মিসাইল হামলা চালায় রুশ বাহিনী। চেরনিহিভের মেয়র জানিয়েছেন, গত চব্বিশ ঘণ্টায় রাশিয়ার সেনাবাহিনীর হামলায় ৫৩ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*