নুহ নবীর নৌকা তৈরি করে প্রতিদিন জরিমানা ৫০০ পাউন্ড

আনন্দবার্তা নিউজ ডেস্ক: বাইবেলে বর্ণিত নুহ নবীর নৌকার আদলে নৌকা তৈরি করে বিপাকে পড়তে হয়েছে নেদারল্যান্ডসের একটি প্রতিষ্ঠানকে। যুক্তরাজ্যের ইপসউইচে নোঙ্গর করা নৌকাটিকে এখন প্রতিদিন ৫০০ পাউন্ড করে জরিমানা গুণতে হচ্ছে।কর্তৃপক্ষের দাবি, নৌকাটি সঠিক পেপারওয়ার্কের ওপর ভিত্তি করে তৈরি করা হয়নি। এটি সাগরে চলাচলের উপযোগী নয়।

২৩০ ফুট লম্বা ভাসমান এই জাদুঘরটি বাইবেলের গল্পের ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে। নেদারল্যান্ডসের উত্তর সাগর পাড়ি দিয়ে ২০১৯ সালের নভেম্বরে এটি যুক্তরাজ্যে পৌঁছে। প্রতিদিন ১৫ হাজারের বেশি মানুষ নৌকাটি দেখতে আসতো। গত বছরের মার্চে এটি যুক্তরাজ্য থেকে বিদায়ের কথা ছিল।

তবে দেশটির উপকূলীয় ও কোস্টগার্ড সংস্থা (এমসিএ) এর যাত্রা বন্ধ করে দিয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে জাহাজটি সাগরে চলাচলের উপযোগী নয়। দীর্ঘদিন আটকে থাকায় গত জানুয়ারি পর্যন্ত জাহাজটির ১২ হাজার ১৩২ পাউন্ড খরচ গুনতে হয়েছে।

গত এপ্রিল থেকে আবার দৈনিক হিসেবে ৫০০ পাউন্ড করে জরিমানা গুণতে হচ্ছে।এই পরিস্থিতিতে এমসিএ এবং ডাচ অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সঙ্গে যুক্তরাজ্যের পরিবহন বিভাগ আলোচনায় বসেছে। তারা জাহাজটিকে মুক্তি দেওয়ার উপায় খুঁজছেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*