নিষেধাজ্ঞাও দমাতে পারেনি রুশ বাহিনীকে

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে যুদ্ধ বন্ধে পশ্চিমাদের একের পর এক নিষেধাজ্ঞাও দমাতে পারেনি রুশ বাহিনীকে। এবার সামরিক অভিযানের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে কিয়েভের করা মামলার শুনানিতে রাশিয়াকে অবিলম্বে হামলা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

তবে নির্দেশের একদিন পর স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ মার্চ) এ নির্দেশ প্রত্যাখ্যান করেছে রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ২৩তম দিন শুক্রবার (১৮ মার্চ)। এ সময়ের মধ্যে রাশিয়াকে যুদ্ধ বন্ধের পাশাপাশি দেশটির ওপর নানা নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা বিভিন্ন দেশ।

আর অভিযান রুখতে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে ইউক্রেন। সামরিক অভিযান শুরুর পরপরই এর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে কিয়েভ। সেই মামলার শুনানিতে স্থানীয় সময় বুধবার (১৬ মার্চ) দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতে রাশিয়াকে অবিলম্বে যুদ্ধ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

কিয়েভের করা মামলায় সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী এ নির্দেশ দেয় জাতিসংঘের সর্বোচ্চ আদালত। তবে ১৩টি দেশের বিচারকদের ভোটের মধ্যে রাশিয়া ও চীনের বিচারকরা এর বিপক্ষে ভোট দেন। আইসিজের এ আদেশের পরপরই রায়ে আনন্দ প্রকাশ করে টুইট করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

এ সময় আন্তর্জাতিক বিচার আদালতের এ নির্দেশকে নিজেদের বিজয় বলেও উল্লেখ করেন তিনি। আন্তর্জাতিক আইন অনুযায়ী, আইসিজের আদেশ মানা সব দেশের জন্য বাধ্যতামূলক। ফলে এ আইন অমান্য করলে রাশিয়া আরও নিষেধাজ্ঞার মুখে পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে আইসিজের এমন সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে তা আমলে নেওয়া হবে না বলে জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র। রাশিয়ার সামরিক অভিযান শুরুর পরপরই রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে ইউক্রেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*