নিজস্ব বিমানবাহী রণতরী আনছে ভারত!

আগামী বছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার অন্যতম শক্তিশালী দেশ ভারত। এ উপলক্ষে দেশে তৈরি প্রথম বিমানবাহী র’ণত’রী পানিতে ভাসানোর ঘোষণা দিয়েছে প্রতিবেশী দেশটি। কেরালার কোচিতে দক্ষিণ নৌ-কমান্ডের এক অনুষ্ঠানে বিষয়টি সামনে আনেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ‘আইএনএস বিক্রান্ত’ নামের এই রণতরীর কার্যক্রম শুরুর করাও জানান তিনি।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষিত ‘আত্মনির্ভর ভারত’ গড়ার অংশ হিসেবে রণতরীটি তৈরি হচ্ছে। যা আগামী বছরের মাঝামাঝি নৌবাহিনীর পূর্ব সেনা কমান্ডে যুক্ত হবে। এটি ভারতীয়দের জন্য ভীষণ গর্বের বিষয়, বলেন বিজেপি নেতা রাজনাথ। ভারতের একমাত্র বিমানবাহী রণতরী আইএনএস বিক্রমাদিত্য, যেটি রাশিয়ার তৈরি। এর ফলে নিজেদেরে তৈরি এই রণতরী দেশটির সামরিক সক্ষমতায় ‘মাইলফলক’ হিসেবে দেখা হচ্ছে।

ইতিহাস গড়তে চলা ‘আইএনএস বিক্রান্ত’ তৈরি হচ্ছে কোচির শিপইয়ার্ডে, যার ওজন প্রায় ৪০ হাজার টন। ২৬২ মিটার দৈর্ঘ্য ও ৬০ মিটার প্রস্থের এই সাম’রিক নৌযানটির নকশা তৈরি করা হয় ১৯৯৯ সালে। এর আগে রাশিয়ার কাছ থেকে আইএনএস বিক্রমাদিত্য ২০১৪ সালে কেনে ভারত। ২৮৪ মিটার লম্বা ও ৬০ মিটার উচ্চতার রণতরীটি প্রায় ৪ হাজার টনের। এতে একসঙ্গে রাখা যায় ৩০টি মিগ যু’দ্ধবি’মান ও ৬টি হে’লিকপ্টার।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*