নতুন ক্ষেপণাস্ত্র ও রাডার উদ্বোধন করলো ইরান!

নতুন ক্ষে’পণা’স্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘নাইন দেই’ ও রা’ডার ব্যবস্থা ‘কু’দস’ উ’দ্বোধন করেছে ইরান। শুক্রবার নতুন ক্ষে’পণা’স্ত্র প্র’তিরক্ষা ব্যবস্থা ও রাডার উদ্বোধন করে দেশটি। ক্ষে’পণা’স্ত্র প্র’তিরক্ষা ব্যবস্থা ‘নাইন দেই’ শ’ত্রু’র ক্রু’জ ক্ষে’পণা’স্ত্র, বিমান, বিমান থেকে নি’ক্ষি’প্ত বো’মা এবং ড্রো’ন ধ্বং’স করতে স’ক্ষম। খুব অল্প দূরত্ব থেকে এসব লক্ষ্যবস্তুতে আ’ঘা’ত হা’ন’তে পারে এটি।

এছাড়া ‘কুদস’ রা’ডার ব্যবস্থা সহজে মোতায়েন ও স্থানান্তরযোগ্য। প্রতিরক্ষা ক্ষেত্রে এই রাডার অত্যন্ত কার্যকরী। গা’জা নামের বি’শাল ড্রো’ন উ’ন্মোচ’নের একই সময়ে আজ এ দু’টি সা’ম’রিক সাফ’ল্যও উন্মোচন করেছে ইরান। বড় আকারের কৌ’শগত ড্রো’ন ‘গা’জা’ উ’ন্মোচ’নের মধ্য’দিয়ে ইরান ড্রো’ন শ’ক্তিতে আরও এক ধাপ এগোল। এই ড্রো’ন একটানা ৩৫ ঘণ্টা আ’কাশে উ’ড়তে পারবে।

৩৫ হাজার ফুট উপর দিয়ে উড়ে গিয়ে ৫০০ কি’লোমি’টার দূরে লক্ষ্যবস্তু পর্যবেক্ষণের পাশাপাশি আ’ঘা’ত হা’ন’তে পারবে। গা’জা ড্রো’ন একসঙ্গে ১৩টি বো’মা বহন করতে পারে। এসময় ইসলামী বি’প্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামিসহ পদ’স্থ সা’ম’রিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*