তুরস্ক রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেবে না: এরদোগান

এবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের যে প্রক্রিয়া এতে যোগ দেবে না তুরস্ক। ন্যাটো সম্মেলন থেকে ফেরার সময় তুরস্কের সাংবাদিকদের এ কথা বলেন এরদোগান। এ সময় তুরস্কের প্রেসিডেন্ট বলেন, নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে, আমরা জাতিসংঘের কিছু নির্দেশিকা অধ্যয়ন করছি।

কিন্তু আমরা রাশিয়ার সঙ্গে সম্পর্ককে একপাশে রেখে দিতে পারি না। আপনারা জানেন, আমি আগেও এ বিষয় পরিষ্কার করেছি। শুধু গ্যাসের কথাই যদি বলি, পুরো দেশে যে গ্যাস ব্যবহার করা হয় তার অর্ধেকই আসে রাশিয়া থেকে। তিনি আরও বলেন, আমরা আমাদের আক্কুয়ু পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরি করছি রাশিয়ার সহযোগিতায়।

আমরা বিষয়টি উপেক্ষা করতে পারি না। আমি যখন বিষয়টি ইমানুয়েল ম্যাঁক্রোকে বললাম, তখন তিনি বললেন আমার সিদ্ধান্ত ঠিক আছে। আমি আমার জনগণকে ঠাণ্ডায় জমে যেতে দিতে পারি না। এ সময় এরদোগান জোর দিয়ে বলেন, আমাদের জনগণের রক্ষার দায়িত্ব কর্তৃপক্ষের। আমাদের দেশে ৮ কোটির বেশি মানুষের বসবাস। আমাদের সব ধরনের বিধিনিষেধ রয়েছে।

এর পরও আমরা ইউক্রেনে ৫৬ মানবিক সহায়তা পাঠিয়েছি। সেখানে ছিল খাবার, পোশাক ও ওষুধ। মানবিক সহায়তা আরও বাড়ানো হবে। তিনি আরও জানান, তুরস্ক রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের যে প্রক্রিয়া এতে যোগ দিয়ে নিজের অর্থনীতির ক্ষতি করতে চায় না। এর বদলে দেশটি রাশিয়ার সঙ্গে আলোচনাকেই গুরুত্ব দিচ্ছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*