তুরস্কের সঙ্গে আরও যারা ‘ইউক্রেনের নিরাপত্তা’র দায়িত্ব পেতে পারে

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোদোলায়াক জানিয়েছেন, রাশিয়ার কাছে তারা প্রস্তাব দিয়েছেন, ইউক্রেন ন্যাটো বা অন্য কোনো সামরিক জোটে যোগ দেবে না। তবে এর বদলে তাদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। ইউক্রেন প্রস্তাব দিয়েছে নিরাপত্তার নিশ্চয়তা দেওয়ার অংশ হিসেবে ইউক্রেনের নিরাপত্তার দায়িত্ব নেবে কয়েকটি দেশ।

যদি কোনো দেশ ইউক্রেনে আক্রমণ করে তখন এ দেশগুলো ইউক্রেনকে সহায়তা করবে। প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলায়াক টু্ইটারে জানিয়েছেন, ইউক্রেনের নিরাপত্তার দায়িত্ব নিতে পারে তুরস্ক। তুরস্কের পাশাপাশি ইউক্রেনের দায়িত্ব নিতে পারে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি।

তিনি আরও জানিয়েছেন, এ দেশগুলো প্রত্যক্ষভাবে ইউক্রেনের নিরাপত্তার দায়িত্ব নেবে। তবে জেলেনস্কির এ উপদেষ্টা পরবর্তীতে ইউক্রেনের গণমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে জানিয়েছেন, এসব কিছু হতে হবে ইউক্রেনের জনগণের ভোটের মাধ্যমে।

মানে তিনি বলেছেন ইউক্রেনকে গণভোট আয়োজন করতে হবে। এরপর যদি জনগণ এই নিরাপত্তার নিশ্চয়তার বিষয়টির পক্ষে ভোট দেয় তখনই এটি গৃহীত হবে। তাছাড়া যে সব দেশ ইউক্রেনের নিরাপত্তার দায়িত্ব নেবে তাদের দেশের সংসদেও বিষয়টি গৃহীত হতে হবে। সূত্র: সিএনএন, আল জাজিরা

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*