তুরস্কের কড়া হুঁশিয়ারি!

সিরিয়ার উত্তরাঞ্চলে অ’তর্কি’ত হা’ম’লায় দুই সেনা নি’হ’ত হওয়ার ঘটনায় ক্ষু’ব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তুরস্ক। এ ঘটনায় অ’ভিযান অব্যা’হত রাখার ঘোষণা দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। শনিবার সিরিয়ার উত্তরাঞ্চলের আল-বাব এলাকায় তুরস্কের সেনাদের গাড়ি’বহরে অ’ত’র্কি’ত হা’ম’লার ঘটনা ঘটে। এতে নি”হ’ত হয়েছে সাঁ’জোয়া যানে থাকা তুরস্কের দুই সেনা, আ’হ’ত হয়েছে আরও দুইজন।

হা’ম’লার পর তাৎ’ক্ষণিকভাবে গু’লি ছু’ড়ে জ’বাব দিয়েছে তুর্কি সেনারা। এক টুইট বার্তায় তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় হুশিয়ারি দিয়ে জানিয়েছে, ‘স’ন্ত্রা’সীদের বিরু’দ্ধে আমাদের অ’ভিযান অ’ব্যাহত থাকবে’। তুরস্ক এ ঘ’টনার জন্য কু’র্দি বিদ্রো’হীদের সন্দেহ করছে। সি’রিয়ার অভ্যন্তরে এমন ঘ’টনায় আসা’দ সরকারের কোনো প্র’তিক্রিয়া পাওয়া যায়নি। হা’ম’লার দায় স্বীকার করেনি কোনো গো’ষ্ঠী।

তুরস্ক যে এলাকায় ২০১৬ সালে আইএস এবং কুর্দিশ পিপলস প্রো’টেকশন গ্রুপ (ওয়াইপিজি)- এর বি’রুদ্ধে ‘অপারেশন ই’উফ্রেটিস শিল্ড’ চালিয়েছিল সে এলাকায় এ হা’ম’লার ঘট’না ঘটে। ওয়াই’পিজিকে আঙ্কা’রা স’ন্ত্রা’সী সংগঠন হিসেবে বিবেচনা করে।

সিরিয়ার উত্তরাংশ, ইরাকের উত্তরাংশ ও ইরানের উত্তরাংশ এই তিন রাষ্ট্রের উত্তরাংশ সংলগ্ন তুরস্কের বিস্তীর্ণ এলাকায় কুর্দি’দের আবা’সস্থল। কুর্দিরা পৃথক একটি জা’তি। তবে চার রাষ্ট্রের ভেতরেই তাদের আবাসভূমির অবস্থান। যে কারণে ৭৫ বছর ধরে সংগ্রাম করার পরও তারা পৃথক জাতিসত্তা নিয়ে একটা রাষ্ট্র প্রতিষ্ঠা করতে পারেনি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*