তিন দেশের ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র!

পররাষ্ট্রনীতির সঙ্গে সাং’ঘ’র্ষি’ক ও জাতীয় নিরাপত্তাবিরোধী কর্ম’কাণ্ডের ঝুঁ’কিতে রাশিয়ার পাশাপাশি চীন ও ইরানের ওপর নতুন নি’ষেধাজ্ঞা জারি করেছে বাইডেন প্রশাসন। এ ছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় জ্বা’লানি পাইপলাইনে সাই’বার হা’ম’লার ঘ’টনায় রাশিয়াকে যথাযথ ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিম সংখ্যা’লঘু’দের বিরু’দ্ধে গণ’হ-ত্যা ও মা’নবতাবি’রোধী অ’পরা’ধের তীব্র নিন্দা জা’নিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। একই দিন চীনের সামরিক বাহিনী ও উইঘুর মুস’লিমদের ওপর নি’র্যা’তনে জ’ড়িত থাকা এবং রাশিয়া ও ইরানে রপ্তানিতে সহযোগিতা করা ৩৪টি কোম্পানি ও ব্যক্তিবর্গের বিরুদ্ধে নি’ষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া মার্কিন প্রযুক্তি ইরানে রপ্তানির কারণে ৮ ব্যক্তিকে নি’ষে’ধাজ্ঞার আওতায় আনার পাশাপাশি রুশ সেনাবহিনীর সঙ্গে সংশ্লিষ্টতার জন্য সাত ব্যক্তি’র ওপর নিষে’ধা’জ্ঞা জারি করা হয়েছে। মূলত, চীন, ইরান ও রাশিয়ার নাশ’কতা’মূলক ক’র্মকা’ণ্ডে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করা দেশগুলোর সরকার, কোম্পানি ও ব্যক্তিবর্গকে জবাবদিহির আওতায় আনতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন বাণিজ্যমন্ত্রী।

এদিকে যুক্তরাষ্ট্রে সাই’বার হা’ম’লার ঘট’নায় নড়ে’চড়ে বসেছে বা’ইডেন সরকার। দেশটির সবচেয়ে বড় জ্বা’লানি সরবরাহ লা’ইনগুলোর অন্যতম ‘ক’লোনিয়াল পাইপ’লাইনে’ সাই’বার হা’ম’লায় বি’পুল তথ্য হা’তিয়ে নিয়েছে হ্যা’কা’ররা। এরপর থেকেই যুক্তরাষ্ট্রের জ্বা’লানি সরবরাহ ব্যবস্থায় জ’রুরি অবস্থা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট।

এবার সেই হা’ম’লার বিষয়ে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ফোনে কথা বললেন বাইডেন। আগেই ওয়াশিংটনের পক্ষ থেকে এর জন্য মস্কোর দিকেই আ’ঙুল তোলা হয়। তবে শুক্রবারের ফো’নালাপে, সেই ঘটনায় যা’রাই জড়িত থাকুক, তাদের বিরু’দ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাশিয়ার প্রে’সিডেন্টকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*