তাসকিনকে রোনাল্ডোর মতো হতে বলেছি

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে চালকের আসনে বাংলাদেশ। টেস্ট জয়ের হাতছানি টাইগারদের সামনে। ২৩৭ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে নামবে মুমিনুল বাহিনী। ১০ উইকেটে এ লিড আরো কতো বাড়িয়ে নেওয়া যায় আজ সেই মিশনে নামবে বাংলাদেশ।

অথচ এমন ভালো অবস্থানে থাকবে বাংলাদেশ, তা কল্পনাও করা যায়নি প্রথমদিনে বাংলাদেশের ব্যাটিং ইনিংসে। শুরুতেই ৮ রানে ২ উইকেট হারিয়ে ধুকছিল টাইগাররা। সেখান থেকে চালকের আসনে নিয়ে আসার পেছনের কৃতীত্ব মাহমুদউল্লাহ রিয়াদ ও তাসকিন আহমেদের।

তবে একটি বিষয়ে রিয়াদের চেয়ে বেশি প্রশংসা পাচ্ছেন তাসকিন। কারণ পেস স্পেশালিস্ট হয়ে তিনি খেললেন ৭৫ রানের অনবদ্য ইনিংস। মাহমুদউল্লাহকে ক্যারিয়ারসেরা দেড় শ রানের ইনিংসে দুর্দান্ত সঙ্গী হয়েছেন। এদিকে বোলার ছেলের ব্যাটে রান দেখে উচ্ছ্বসিত তাসকিনের বাবা আব্দুর রশিদ।

তিনি জানতেন, ব্যাট হাতেও তার ছেলে ভালো পারফর্মার হতে পারে। ব্যাটিংয়ে ছেলেকে কঠোর অনুশীলন করতে দেখেছেন তিনি। শুক্রবার হারারেতে তার ফল পেলেন তাসকিন। ব্যাট হাতে তাসকিনের ঝলক দেখানোর পেছনের রহস্যের কথা জানালেন বাবা আব্দুর রশিদ।

তিনি জানালেন, ছেলের এই সাফল্যের নেপথ্যে কাজ করেছেন তার ফিটনেস নিয়ে শ্রম দেওয়া। ফিটনেসের উদাহরণ টানতে ছেলেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো হতে বলেছেন তিনি। সেই অনুপ্রেরণায় কাজে এসেছে। এক গণমাধ্যমকে আব্দুর রশিদকে ‘আমি মাঝেমাঝে আমার ছেলেকে বলি, ফুটবলার রোনাল্ডো দেখেছ কত ফিট!

খুব ভালো লাগে, তাই না? ওর মতো পায়ের মাসল করতে হবে। সিক্স প্যাক বানাতে হবে। যদিও এতে ও হাসে। আমাদের এগুলো নিয়ে কথা হয়। আমি চেষ্টা করি সবসময় ওকে সমর্থন দেওয়ার। আমার পাশে এসে বসে বারবারই বলে সে বিশ্বসেরা খেলোয়াড় হতে হলে অনেক কিছু ছাড় দিতে পারে, ত্যাগ করতে পারে। সেটা সে করছেও। ও বলে যে, দোয়া করো আমি যেন রোনাল্ডোর মতো হতে পারি।’

Sharing is caring!