তালেবান গোয়েন্দা প্রধানকে হ’ত্যা!

আফ’গানি’স্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, দেশটির বিশেষ পুলিশ বাহিনী তা’লেবানের গো’য়েন্দা প্রধানকে হ-ত্যা ক’রেছে। এক বিবৃতিতে ওই মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার ভোররাতে লগার প্রদেশে তাকে হ-ত্যা করা হয়। তা’লেবান গোয়েন্দা প্রধানের নাম কারি শাকাসি বলে উল্লেখ করা যায় যার জিহাদি নাম ছিল ‘জালালি’।

বিবৃতিতে বলা হয়, “লগার প্রদেশে আ’ফগান বিশেষ পুলিশ বাহিনীর এক বিশেষ অ’ভিযানে তালেবান গোয়ে’ন্দা প্রধান নি’হ’ত হয়েছে।” এ সময় জা’লালির দু’জন সহযোগীকে আট’ক এবং বেশ কিছু অ’স্ত্র ও গো’লাবারু’দ উ’দ্ধার করা হয়। লগার প্রদেশের মুহাম্মাদ আগাহি গ্রামে এ অ’ভিযান চালানো হয় বলে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, তালে’বান গোয়েন্দা প্রধান দেশের বিভিন্ন স্থানে বিশেষ করে কাবুল প্রদেশে স’ন্ত্রা’সী অভি’যানের সঙ্গে জ’ড়িত ছিল। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালেবান। ২০০১ সালের শেষদিকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক অ’ভিযানে তালেবান শা’সনের প’ত’ন হয়।

এরপর দেশব্যাপী ব্যাক বি’দ্রো’হী তৎপরতা শুরু করে তালে’বান এবং তারা দাবি করে বিদেশি সেনা উপস্থিতির বিরু’দ্ধে তাদের এ বি’দ্রোহ। কিন্তু গত সপ্তাহ থেকে যখন আ’মেরিকার নেতৃত্বাধীন বিদেশি সেনা প্র’ত্যাহার শুরু হয়েছে তখন তালেবান সরকারি বাহিনীর বিরু’দ্ধে তাদের হা’ম’লা জো’রদার করেছে।

বর্তমানে আফগানিস্তানের অর্ধেকের বেশি এলাকা তা’লেবানের নিয়ন্ত্র’ণে রয়েছে এবং তারা আরো বেশি এলাকা দখল করার জন্য ব্যাপক সা’মরিক অভিযান চালাচ্ছে। ‘গোটা দেশ দখলে নেয়ার কোনো অ’ভিপ্রায় নেই’ বলে তা’লেবা’ন দাবি করলেও তাদের হা’ম’লা’র ধরন ও ব্যা’প্তি এর উল্টো চিত্রই তুলে ধরছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*