তালেবানের সহায়তা চাইল চীন!

চীন আশা করে আফ’গানি’স্তানে যু’দ্ধে’র অবসান এবং দেশটির পুনর্গঠনে তালেবান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেই সাথে চীনের অভ্যন্তরে ‘মুসলিম বি’দ্রো’হ’ দ’ম’নে তা’লেবা’নের সহায়তাও চেয়েছে বেইজিং। বুধবার তা’লেবা’নের ৯ সদস্যের একটি প্রতিনিধি দল চীন সফরে গেলে দুপক্ষের মধ্যে এসব বিষয়ে আলোচনা হয়।

সংগঠনের উপনেতা মোল্লা বারাদার আকুন্দের নেতৃত্বে প্রতিনিধি দলটি দুই দিনের এ সফরের প্রথম দিনে বুধবার তিয়ানজিং শহরে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে সাক্ষাৎ করেন। এ সময় শান্তি আলোচনা ও নিরাপত্তা বিষয়াদি নিয়ে আলোচনা হয় বলে একজন তালেবান মুখপাত্র জানিয়েছেন।

বৈঠকের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ওয়াং বলেছেন, তারা আশা করছেন আফগানিস্তানের শান্তিপূর্ণ পুনর্মিলন ও পুনর্গঠনে তালেবান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’ চীনের পশ্চিমাঞ্চল জিনজিয়াং প্রদেশে ‘পূর্ব তুর্কিস্তান ইসলামিক আন্দোলন’ নামে একটি ইসলামিক সংগঠন সক্রিয় রয়েছে এবং তারা চীনের জাতীয় নিরাপত্তার জন্য ‘সরাসরি হুম’কি’ বলে উল্লেখ করে ওয়াং আরো বলেছেন,

তিনি আশা করেন তা’লে’বান ওই সংগঠনটির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সহযোগিতা করবে। এদিকে, তা’লেবা’ন মুখপাত্র মোহাম্মদ নাঈম এক টুইটে জানান, ‘রাজনৈতিক, অর্থনীতি ও উভয় দেশের নিরাপত্তা এবং আফগানিস্তানের বর্তমান অবস্থা ও শান্তি প্রক্রিয়া নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।’

মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকে আফগানিস্তানে সরকার ও তা’লেবা’ন পক্ষের মধ্যে সাং’ঘর্ষি’ক অ’বস্থা বিরাজ করছে। ইতোমধ্যে অনেক জেলা ও অনেকগুলো সীমান্ত ক্রসিং দখলে নিয়ে নিয়েছে তা’লে’বান। এদিকে আ’ফগানি’স্তানের সাথে সীমা’ন্ত থা’কায় জাতীয় নিরাপত্তার বিষয়ে ‘শ’ঙ্কিত’ চীন। উ’ইঘু’র মু’সলিমদের যে সংগঠনটিকে চীন তাদের নিরাপত্তার জন্য হু’মকি মনে করে, চীন মনে করে তা’লেবান পু’নরায় ক্ষমতায় এলে তারা শক্তি’শালী হয়ে উঠতে পারে।

তবে আফগান মুখপাত্র জানিয়েছেন, প্রতিনিধিদল চীনকে আ’শ্বস্ত করেছে যে তা’লেবা’ন কাউকে চীনের বি’রুদ্ধে আ’ফগানিস্তা’নের মাটি ব্যবহার করতে দেবে না। ‘চীনও প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে যে আফগান জনগণের প্রতি তাদের সহযোগিতা অব্যাহত থাকবে। তারা এ কথাও বলেছে যে আফগান বিষয়ে তারা কোনো হস্তক্ষেপ করবে না, তবে সমস্যা সমাধান ও শান্তি পুনঃপ্রতিষ্ঠায় সহায়তা করবে,’ বলেন আফগান মুখপাত্র।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*