তালেবানের শান্তি চুক্তি নিয়ে যা বলল আফগান সরকার!

প্রেসিডেন্ট আশরাফ গনির নেতৃত্বাধীন আফগান সরকার দেশটিতে তালেবানের একক আধিপত্য মেনে নিয়ে তাদের সঙ্গে শান্তি চুক্তিতে যাবে না। আফগানিস্তানের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট সারওয়ার দানিশ বৃহস্পতিবার কাবুলে দেশটির কয়েকজন সংসদ সদস্যের সঙ্গে এক বৈঠকে একথা ঘোষণা করেন।

তিনি বলেন, তালেবান গোটা দেশের নিয়ন্ত্রণ গ্রহণ করার চেষ্টা করছে কিন্তু আফগান সরকার বিষয়টি মেনে নিয়ে শান্তি প্রতিষ্ঠা করতে পারে না। তিনি বলেন, “তালেবান গো’ষ্ঠী মোটেই পরিবর্তিত হয়নি।” এদিকে আফগান সরকারের প্রশাসনিক সংস্কার বিষয়ক কমিশনের চেয়ারম্যান ও তা’লেবানের সঙ্গে সরকারি আলোচক দলের সদস্য নাদের নাদেরি বলেছেন, তালেবান আফগানিস্তানে তিন মাসের যু’দ্ধ’বিরতির একটি পরিকল্পনা উত্থাপন করেছে।

কিন্তু তাতে তারা তাদের সাত হাজার ব’ন্দিকে মুক্তি দেওয়ার দাবি তুলেছে। নাদেরি বৃহস্পতিবার কাবুলে এক সংবাদ সম্মেলনে আরও বলেন, তা’লেবানের দ্বিতীয় প্রস্তাব হচ্ছে তাদের নেতাদের নাম জাতিসংঘের কালো তালিকা থেকে বাদ দেওয়ার ব্যবস্থা করতে হবে। তবে এ দু’টি প্রস্তাব কাবুল মেনে নেবে কিনা সেকথা জানাননি নাদেরি।

প্রায় দুই মাস আগে আমেরিকা আফগানিস্তান থেকে তাদের সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেওয়ার পর তালেবান আলোচনার টেবিলে বসার পরিবর্তে দেশের বিভিন্ন স্থানে হামলা জোরদার করে। বর্তমানে সরকারি সৈন্যদের সঙ্গে তা’লেবানের তুমু’ল ল’ড়াই চলছে। আফগানিস্তানের একটি বিশাল অঞ্চল এখন তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*