তালেবানের রকেট হা’ম’লায় বিমান চলাচল বন্ধ!

আফ’গানি’স্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারের বিমানবন্দরে র’কে’ট হা’ম’লা চালিয়েছে তা’লেবা’ন। শনিবার রাতের বিভিন্ন সময়ে কমপক্ষে তিনটি র’কে’ট বিমা’নবন্দরে আ’ঘা’ত হানে। এর মধ্যে দু’টি র’কেট গিয়ে রানওয়েতে আ’ঘা’ত করে। হা’ম’লায় বিমা’নবন্দরের রানওয়ে ক্ষ’তিগ্র’স্ত হওয়ায় বিমান চলাচল বন্ধ রয়েছে।

কান্দাহার বিমানবন্দরের প্রধান মাসউদ পাশতুন বার্তা সংস্থা এএফপি’কে বলেন, গত রাতে বিমা’নবন্দরে তিনটি র’কে’ট আ’ঘা’ত হে’নে’ছে। এরমধ্যে দু’টি র’কেট রান’ওয়েতে আ’ঘা’ত হানে। যার কারণে বিমানবন্দর থেকে শিডিউল অনুযায়ী নির্ধারিত সকল ফ্লাইট বাতিল করা হয়েছে।

তিনি আরও বলেন, রানওয়ে মেরাম’তের কাজ চলছে এবং রোববার দিনের শেষ ভাগে বিমান’বন্দরের কার্যক্রম ফের শুরু হতে পারে বলে আমরা আশা করছি।মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের মধ্যে আ’ফগানি’স্তান থেকে সব মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যা’হারের ঘোষণা দেওয়ার পর থেকেই তা’লেবা’ন দেশটির বিভিন্ন এলাকা নিজেদের দখলে নেওয়া শুরু করে। তা’লেবা’ন এ পর্যন্ত দেশটির অর্ধেকের বেশি জেলা দখলে নিয়েছে।

আফগানিস্তানের হে’রাত, ল’স্কর গাহ ও কান্দা’হার ঘিরে ফে’লেছে তালে’বান। এমনকি এই তিনটি গুরুত্বপূর্ণ শহরের কিছু অংশে তা’লেবান যো’দ্ধা প্র’বেশ করেছে বলে শনিবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। তবে এই তিন শহরের দখল সরকারি বাহিনী কতক্ষণ ধরে রাখতে পারবে তা নিয়ে শ’ঙ্কা দেখা দিয়েছে।

কান্দাহারের আইন প্রণেতা গুল আহ’মেদ করিম বিবিসিকে জানিয়েছেন, যেকোনো মুহূর্তে শহরটির প’ত’ন ঘটতে পারে। এরই মধ্যে কান্দাহারের হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে চলে গেছে। ২০ বছরের মধ্যে সেখানে এমন যু’দ্ধাব’স্থা দেখা যায়নি। ঘণ্টায় ঘণ্টায় সেখা’নকার পরিস্থিতির অবনতি ঘটছে বলে জানিয়েছেন তিনি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*