তবে কী এবার ইউরো কাপ জিতবে ইংল্যান্ড !

বিশ্বকাপ কিংবা ইউরো যে কোনও বৈশ্বিক ফুটবল প্রতিযোগিতার মঞ্চে ইংল্যান্ড বনাম জার্মানির ম্যাচ মানেই জার্মানদের কাছে ইংলিশদের হার। গত ৫৫ বছর ধরে এটাই যেন স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছিল। তাই ২০২০ ইউরো কাপের নক আউট পর্যায়ে যখন টমাস মুলারদের মুখোমুখি হয়েছিলেন হ্যারি কেনরা, তখন ইংরেজ সমর্থকদের সেই দুঃস্মৃতি তাড়া করে আসছিল।

তবে আজ যেন ফুটবল ঈশ্বর সুপ্রসন্ন ছিলেন গ্যারেথ সাউথগেটের শিষ্যদের প্রতি। ফলস্বরূপ ৫৫ বছর পরে নক আউট পর্যায়ে জার্মানদের বিরুদ্ধে কোনও বড় ফুটবল প্রতিযোগিতায় জয়লাভ করেছে ইংলিশরা। মঙ্গলবার (২৯ জুন) রাতে লন্ডনের ওয়েম্বলিতে জার্মানদের বিরুদ্ধে রহিম স্টার্লিং এবং হ্যারি কেনের করা গোলে ২-০ তে জিতে ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠেছে সাউথগেটের দল।

আর কাকতলীয় হলেও সত্যি ৫৫ বছর আগে যে ওয়েম্বলিতে শেষবার জার্মানদের বিরুদ্ধে নক আউট পর্যায়ে জয় পেয়েছিল ইংরেজরা। সেই ওয়েম্বলিতেই ৫৫ বছর পর এসেছে এই অবিস্মরণীয় জয়। প্রসঙ্গত ১৯৬৬ সালে শেষবার জার্মানিকে নক আউট পর্যায়ে হারিয়েছিল ইংরেজ ফুটবল দল।

সেইবার বিশ্বকাপের ফাইনালে ওয়েম্বলিতে ৪-২ গোলে জিতেছিল ববি মুরের নেতৃত্বাধীন ইংল্যান্ড। ফাইনালে হ্যাটট্রিক করেছিলেন জিওফ হার্স্ট। তবে কী এবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপাও উঠবে হ্যরি কেনদের হাতে? আশাবাদী হতেই পারে ইংলিশরা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*