টি-টোয়েন্টিতে বিশ্বের ১০৩ নম্বর ব্যাটসম্যান গেইল-রাসেল

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণ টি-টোয়েন্টির দুই অন্যতম সেরা মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল ও আন্দ্রে রাসেল। আক্রমণাত্মক ব্যাটিংয়ের জন্য বিশ্বব্যাপী সমাদৃত এ দুই ক্যারিবীয় ব্যাটসম্যান। কিন্তু আইসিসি র‍্যাংকিংয়ে তাদের ওপরে রয়েছেন অন্তত ১০২ জন ব্যাটসম্যান।

বুধবার সবশেষ হালনাগাদকৃত র‍্যাংকিং মোতাবেক আইসিসি টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাংকিংয়ে যুগ্মভাবে ১০৩ নম্বর স্থানে রয়েছেন গেইল ও রাসেল। তাও কি না অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি সিরিজের পারফরম্যান্সের সুবাদে বড় লাফ দেয়ার পর। অর্থাৎ আরও পেছনে ছিলেন তারা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটিতে একটি করে ফিফটির দেখা পেয়েছেন গেইল ও রাসেল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রাসেলের এটিই প্রথম ফিফটি আর গেইল হাফসেঞ্চুরি পেরোলেন পাঁচ বছর পর। বিভিন্ন লিগে যেমনই হোক, জাতীয় দলের হয়ে এমন পারফরম্যান্সের কারণেই মূলত র‍্যাংকিংয়ে এত পেছনে তারা।

ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফিফটির সুবাদে ৩৮ ধাপ লাফ দিয়েছেন রাসেল। আর পাঁচ বছর পর পঞ্চাশ পেরোনো গেইল এগিয়েছেন ২২ ধাপ। তাদের দুজনেরই বর্তমান র‍্যাংকিং এখন ১০৩। তবে ৩৭ ধাপ এগিয়ে ৬২ নম্বরে উঠেছেন শিমরন হেটমায়ার।

বিশাল উন্নতি হয়েছে অবশ্য বাঁহাতি স্পিনার ফাবিয়ান অ্যালেনের। চলতি সিরিজের প্রথম তিন ম্যাচে কিপটে বোলিংয়ে ৩ উইকেট নেয়ার সুবাদে ১৬ ধাপ এগিয়ে ১০ নম্বর স্থানে উঠে গেছেন অ্যালেন। শীর্ষস্থানে যথারীতি আফগান লেগস্পিনার রশিদ খান।

ক্যারিবীয় বোলারদের মধ্যে শেল্ডন কটরেল দুই ধাপ এগিয়ে ২২, ডোয়াইন ব্রাভো সাত ধাপ এগিয়ে ৩৭ এবং ওবেদ ম্যাকয় ১৫ ধাপ এগিয়ে ৩৮ নম্বরে অবস্থান করছেন। অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক পাঁচ এগিয়ে উঠেছেন ২৯ নম্বর স্থানে।

এদিকে ওয়ানডে ব্যাটিং র‍্যাংকিংয়ে নিজের শীর্ষস্থান মজবুত করেছেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে খেলা ক্যারিয়ার সর্বোচ্চ ১৫৮ রানের সুবাদে ৮ পয়েন্ট পেয়ে ক্যারিয়ার সেরা ৮৭৩ রেটিং পয়েন্ট হয়ে গেছে তার।

ফলে দুই নম্বরে থাকা বিরাট কোহলির (৮৫৭) সঙ্গে ব্যবধান বেড়ে হয়েছে ১৬। তিন নম্বরে থাকা রোহিত শর্মার রেটিং পয়েন্ট ৮২৫।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*