টাইগারদের উন্নতির মন্ত্র বলে দিলেন ওয়াসিম আকরাম

টি-টোয়েন্টি ক্রিকেটে ঘরের মাটিতে বাংলাদেশ খুব শক্তিশালী হলেও বিদেশের মাটিতে সেটা ফিকে। দেশের বাইরে বাংলাদেশের ক্রিকেটের খাবি খাওয়া দেখে অভ্যস্ত ভক্ত সমর্থক কিংবা সমালোচকরা। তবে এসবের জন্য দেশের ক্রিকেট কাঠামোকেই অভিযুক্ত করেছেন সাবেক পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরাম। একই সঙ্গে বাংলাদেশের ক্রিকেট কাঠামোতে উন্নতির পাশাপাশি ভুলগুলোও দেখিয়ে দিয়েছেন তিনি।

স্থানীয় একটি টেলিভিশনে দেওয়া এক সাক্ষাতকারে বাংলাদেশের ক্রিকেটের বেশ কয়েকটি বিষয়ে কথা বলেন তিনি। এসময় তিনি বলেন, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ভালো ফাস্ট বোলার তৈরি করতে হবে। ভালো ব্যাটার তৈরি করতে হবে। আপনি সবসময় টার্নিং উইকেট পাবেন না, যেখানে স্পিনারদের খেলাবেন। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে স্পিনারদের প্রাধান্য দেওয়া হয়। সেখানে স্পিনাররা সুবিধা পায়, তাহলে এই সুবিধা ছেড়ে একটা ছেলে কেন পেসার হতে চাইবে। এসব বিষয়ে পরিবর্তন ও উন্নতি করতে হবে।’

এক সময় বাংলাদেশের ঘরোয়া টুর্নামেন্টে খেলতে আসতেন পাকিস্তানি এই পেসার। সেই সময়কার স্মৃতি স্মরণ করে তিনি বলেন, ‘আমি নব্বইয়ের দশকে বাংলাদেশে ঘরোয়া ক্রিকেট খেলতে গেছিলাম। তখন আমি ঢাকার আশেপাশে বেশ কিছু জায়গা ঘুরেছিলাম, দেখেছিলাম তখন রাস্তার পাশের মাঠগুলোতে সবাই ফুটবল খেলছিল।

কিন্তু ২০১১ সালে যখন আবার আমি বাংলাদেশে গেলাম, তখন পুরোপুরি ভিন্ন পরিস্থিতি। তখন দেখলাম সবাই ক্রিকেট খেলায় মেতেছে। এখন বাংলাদেশ ক্রিকেট-পাগল একটি দেশ। তাই তাদের কাঠামোও সেভাবে উন্নতি করা উচিত।’

বিশ্বকাপের শুরু থেকেই লিটন দাসকে নিয়ে সমালোচনা করে আসছেন তিনি। এবার তার রেশ টানলেন। ওয়াসিম বলেন, ‘ভালো ভালো খেলোয়াড়দের সুযোগ দিতে হবে। তারা হয়ত লিটন দাসকে খুব ভালো খেলোয়াড় বলেন। কিন্তু আমি গত কয়েক বছর ধরেই লিটনকে ব্যাটিং দেখছি, কখনোই তাকে ধারাবাহিকভাবে ভালো খেলতে দেখলাম না।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*