জেলেনস্কি এ ব্যাপারে কোনো ছাড় দেবেন না

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যু’দ্ধ বন্ধ করতে আলোচনা চলছে। এ আলোচনায় রাশিয়া তাদের দাবিগুলো তুলে ধরেছে। ইউক্রেনের কাছে রাশিয়ার দেওয়া বেশ কয়েকটি দাবির মধ্যে অন্যতম হলো ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে স্বীকৃতি দিতে হবে। ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়াকে ছিনিয়ে নেয় রাশিয়া। আরেকটি দাবি হলো দোনেস্ক ও লুহানেস্ককে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে।

২০১৪ সালেই রাশিয়ার সাহায্য নিয়ে বিদ্রোহীরা দোনেস্ক ও লুহানেস্কের কিছু অংশকে ইউক্রেনের কাছ থেকে বি’চ্ছিন্ন করে দেয়। তবে প্রেসিডেন্ট জেলেনস্কির একজন উপদেষ্টা বৃহস্পতিবার জানিয়েছেন, এক্ষেত্রে কোনো ছাড় দেবেন না জেলেনস্কি। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার সময় ইউক্রেনের সীমানা বা মানচিত্র যেমন ছিল ঠিক সেই রকমই রাখার ব্যাপারে সচেষ্ট জেলেনস্কি।

তিনি নিজ দেশের অখণ্ডতা রক্ষায় বদ্ধপরিকর। ইউক্রেনের রাষ্ট্রীয় টিভিতে দেওয়া সাক্ষাতকারে বিষয়টি জানিয়েছেন জেলেনস্কির উপদেষ্টা ওলেকজাই আরেস্তোভিচ। এ ব্যাপারে তিনি বলেন, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা নিয়ে কোনো আপস করবেন না জেলেনস্কি। এ বিষয়টি নিয়ে যেরকম বদ্ধপরিকর ছিলেন তিনি সেরকমই আছেন। আমরা আমাদের জাতীয় স্বার্থ বিসর্জন দেব না। সূত্র: রয়টার্স

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*