জিম্বাবুয়েতে সাফল্য পাওয়ার টোটকা দিলেন রাজ্জাক

‘জিম্বাবুয়েতে জিম্বাবুয়ে বেশ কঠিন প্রতিপক্ষ’- সাবেক অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাকের এই কথাতেই স্পষ্ট, জিম্বাবুয়ে সফরে টাইগারদের ফুরফুরে থাকার কোনো সুযোগ নেই। নিজেদের কন্ডিশনে কোনো দলই হেলাফেলার নয়। জিম্বাবুয়ের কন্ডিশনে আবার বাংলাদেশ রীতিমত অনভ্যস্ত।

সাম্প্রতিক সময়েও উইলিয়ামস-মুজারাবানিদের আছে উল্লেখযোগ্য সাফল্য।আর তাই জিম্বাবুয়েতে ভালো করা বাংলাদেশের জন্য সহজ হবে না মোটেও। তবে দ্বিপাক্ষিক লড়াই শুরুর আগে টাইগারদের ভালো করার উপায়টাও জানিয়ে দিয়েছেন নির্বাচক হিসেবে দলের সাথে সফরে যাওয়া রাজ্জাক।

রাজ্জাকের মতে, কন্ডিশনের কারণেই মূলত জিম্বাবুয়েতে জিম্বাবুয়ে কঠিন প্রতিপক্ষ হয়ে ওঠে। তিনি আরও বলেন, ‘এই কন্ডিশন আমাদের জন্য একেবারে নতুন, আর ওরা এতে পুরোপুরি অভ্যস্ত। আমাদের দেশে সফরে গেলে ওদের যেরকম দল হিসেবে গণ্য করতে পারি, আমি শতভাগ নিশ্চিত আমরা এখানে এসে সেভাবে গণ্য করলে সিরিজটা কঠিন হবে।’

দেশের মাটিতে জিম্বাবুয়ে বারবার প্রদর্শন করে হার না মানা মানসিকতা। এই মানসিকতাকেই আপাতত ভয় পাওয়ার কথা বাংলাদেশের। তবে রাজ্জাকের বার্তা- দ্রুত এই কন্ডিশনের সাথে মানিয়ে নিতে পারলে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

তিনি বলেন, ‘এই কন্ডিশনে ওরা কিছু ক্ষেত্রে বেশ ভালো করবে। ওরা এখানে দ্রুত কামব্যাক করে। অবশ্য আগে আমাদের দলের অবস্থা যেমন ছিল, সেটার সাথে তুলনা করলে এখন দল বেশ ভালো। তাই খেলোয়াড়দের যেকোনো কন্ডিশনে খেলতে হবে, মানিয়ে নিতে হবে। যে যত বেশি মানিয়ে নিতে পারবে সে তত ভালো খেলোয়াড়।’

দলের প্রথম দিনের অনুশীলনে রাজ্জাক জানান নতুন ভূমিকায় বিদেশ সফরের অভিজ্ঞতাও। তিনি বলেন, ‘জিম্বাবুয়ের আবহাওয়া ভালো লাগে। উইকেট একটু কঠিন থাকে, স্পিনারদের জন্য। বাকি সব ক্রিকেটের জন্য সুন্দর। সুযোগ-সুবিধার কথা যদি বলেন, কিছু কম্প্রোমাইজ তো করাই লাগে। সব কিছু মিলিয়ে ভালো। অফিসিয়াল হিসেবে এসে একটু ভিন্ন মনে হচ্ছে। এর আগে যতবার এসেছি, প্র্যাকটিস করে চলে গেছি। এখন দেখতে হচ্ছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*