জম্মু ও কাশ্মীরের নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক শেষে যা বললেন মোদি!

জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে এটি কখন ফিরিয়ে দেওয়া হবে তা জানাননি তিনি। বৃহস্পতিবার (২৪ জুন) জম্মু-কাশ্মীরের পরিস্থিতি ও ভবিষ্যৎ নিয়ে দীর্ঘ বৈঠক শেষে যৌথভাবে এমনটাই দাবি করলেন জম্মু-কাশ্মীরের প্রথম সারির আটটি রাজনৈতিক দলের নেতারা।

আজ জম্মু-কাশ্মীর নিয়ে আলোচনার জন্য সর্বদল বৈঠক ডেকেছিলেন মোদি। প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক শেষে বিরোধীদের হয়ে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেন, আমাদের পাঁচটি দাবি ছিল। অবিলম্বে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে,

গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিধানসভা নির্বাচন করতে হবে, কাশ্মীরী পণ্ডিতদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে, সব রাজনৈতিক বন্দিদের মুক্তি দিতে হবে ও আধিপত্য আইনে বদল আনতে হবে। তিনি আরও বলেন, বৈঠকে কেন্দ্রীয় সরকারের পক্ষে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

বৈঠকে জম্মু-কাশ্মীরের তিন সাবেক মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতি উপস্থিত ছিলেন। এছাড়া কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলের নেতারাও হাজির ছিলেন। বৈঠকে নরেন্দ্র মোদি বলেন, রাজনৈতিক মতবিরোধ থাকতেই পারে, কিন্তু সব দলের উচিত দেশের ও দেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করা। দিল (মন) থেকে দূরত্ব ও দিল্লি থেকে দূরত্ব মুছে ফেলতে হবে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*