চীনে ক্রিকেটকে যে নামে ডাকা হয় (ভিডিও)

ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা থেকে শুরু করে ভারতীয় উপমহাদেশ বা ওশেনিয়া অঞ্চল, সারা পৃথিবীতেই ব্যাট বলের লড়াইকে ক্রিকেট নামে জানেন সবাই। তবে চীনে এই খেলাকে ডাকা হয় অন্য নামে। ঝাং ইফেং নামের এক চীনা ক্রিকেটার জানিয়েছেন, তার দেশে ক্রিকেটকে ব্যাঞ্চু বলে ডাকা হয়।

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) এবারের আসরে চীন থেকে খেলতে এসেছেন ঝাং ইফেং। এমনিতে পিএসএলে তারকার ছড়াছড়ি থাকলেও ক্রিকেট বিশ্বে তুলনামূলক অপরিচিত দেশ চীনের ঝাং নামের এই তরুণ সবারই নজর কেড়েছেন। সম্প্রতি ঝাংয়ের একটি পুরনো ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

সেখানে তাকে প্রশ্ন করছেন পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজ রাজা। ঝাংকে বেশ কিছু প্রশ্ন করেছিলেন রমিজ। তার মধ্যে একটি ছিল, চীনের ক্রিকেটকে কী নামে ডাকা হয়? সেই ভিডিও সম্প্রতি অস্ট্রেলিয়ার একজন সাংবাদিক শেয়ার করেন। ভিডিওতে রমিজ রাজা প্রথমে দর্শকদের সঙ্গে ঝাংয়ের পরিচয় করান।

এরপরই ঝাংয়ের কাছে রমিজ উপরোক্ত প্রশ্নটি করেন। সে সময় তিনি জানান, চীনে ক্রিকেটকে ব্যাঞ্চু নামে ডাকা হয়। রমিজ রাজা ব্যাঞ্চু নামটা শুনে প্রথমে অবাক হয়ে যান। তিনি আরো একবার তার কাছে নামটা জানতে চান। ঝাং হেসে আবারো একই উত্তর দেন। ঝাং চীনের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন। অলরাউন্ডার ঘরানার এ ক্রিকেটার চীনের জার্সিতে আন্তর্জাতিক মঞ্চে এরই মধ্যে বেশ কিছু ম্য়াচ খেলেছেন। পিএসএলের এবারের আসরে পেশোয়ার জালমির হয়ে খেলছেন তিনি।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *