চীনকে হুমকি-ধামকি দিচ্ছেন বাইডেন

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছে, মেরেফা শহরে রাশিয়ার বাহিনীর গোলাবর্ষণে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। আর আহত হয়েছে ২৫ জন। এদিকে অবরুদ্ধ মারিওপোল শহরে বোমা হামলার শিকার থিয়েটারে জীবিতদের উদ্ধারে এখনো অভিযান চলমান আছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আজ শুক্রবার (১৮ মার্চ) ফোনালাপ করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

নির্ধারিত ওই ফোনালাপের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, এটি স্পষ্ট করা হবে যে ইউক্রেনে রাশিয়াকে দেয়া যেকোনো সমর্থনের জন্য বেইজিং ‘দায় বহন করবে’। খবর ন্যাশনাল নিউজের। তিনি বলেন, প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট করে বলবেন যে রাশিয়ার আগ্রাসনকে সমর্থন করার জন্য চীন যেকোনো পদক্ষেপ নিলে বেইজিং দায়ভার বহন করবে এবং আমরা নিষেধাজ্ঞা আরোপ করতে দ্বিধা করব না।

গত কয়েকদিন ধরেই চীনের ওপর চাপ প্রয়োগ করে আসছে যুক্তরাষ্ট্র। এরই ধারাবাহিকতায় এমন হুঁশিয়ারি উচ্চারণ করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এদিকে হোয়াইট হাউসের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, গ্রিনিচ মান সময় দুপুর ১টায় চীন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ফোনালাপ করবেন।

এক বিবৃতিতে তারা জানায়, এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং পিপলস রিপাবলিক অব চায়নার মধ্যে যোগাযোগের উন্মুক্ত রাখার চলমান প্রচেষ্টার অংশ। উভয় নেতা ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং পারস্পরিকের উদ্বেগের অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করবেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*