ঘূর্ণিঝড় কবে হতে পারে জানাল আবহাওয়া অফিস

মঙ্গলবার (২ মে) আবহাওয়ার একমাসের পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ বিশেষজ্ঞ কমিটির সভা শেষে এ দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেওয়া হয়েছে।এতে আরও বলা হয়, চলতি মাসে দেশে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।


দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরও বলা হয়েছে-
১। এ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে
২। এক থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় এবং তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারী ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে

৩। এ মাসে দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ এবং দেশের অন্যত্র একটি বা দুটি মৃদু বা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে।



৪। দেশের প্রধান নদ-নদীগুলোর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে। তবে উজানে ভারি বৃষ্টিপাতের প্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে স্বলমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।এদিকে গত মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে।



ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলীয় এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করায় ৪-১২ এপ্রিল মৃদু থেকে মাঝারি, ১৩-২২ এপ্রিল মাঝারি থেকে তীব্র এবং ২৪-৩০ মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়। এপ্রিলে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদীতে ৪৩ ডিগ্রি সেলসিয়াস