ঘন ঘন বৃষ্টিপাত, সবুজে ছেয়ে যাচ্ছে মক্কা-মদিনা

শান্তির ধর্ম ইসলামের অন্যতম দুই পবিত্র শহর মক্কা ও মদিনা। মানুষের কাছে শহর দুটি মরুর শহর নামেই পরিচিত ছিল এত দিন। কিন্তু এখন দিন বদলেছে। স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, মক্কা, মদিনা এবং জেদ্দাসহ সৌদি আরবের বড় একটি অংশেই সবুজের মাত্রা বেড়েছে। জর্ডানের আম্মানভিত্তিক আবহওয়া গবেষণা প্রতিষ্ঠান আরাবিয়া ওয়েদারের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের পশ্চিমাংশের বড় একটি এলাকায় সবুজ ঘাসের দেখা পাওয়া গেছে।


মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার টেরা স্যাটেলাইট থেকে তোলা ছবিতে মক্কা ও মদিনা অঞ্চলের সবুজের চিত্র ধরা পড়েছে। এর কারণ হিসেবে বিজ্ঞানীরা বলছেন, ২০২২ সালে ডিসেম্বর পর্যন্ত দেশটির কয়েকটি অঞ্চলে বেশ কয়েকদফা বৃষ্টিপাত হয়েছে। এই বৃষ্টিপাতের পরিমাণ অন্যান্য বছরের তুলনায় যথেষ্ট বেশি ছিল এবং বলা যায় অনেকটা ধারাবাহিকভাবেই এই বৃষ্টিপাত হয়েছে।

ঘন ঘন এই বৃষ্টিপাতের কারণ হিসেবে বিজ্ঞানীরা দায়ি করছেন, নিম্নচাপ বায়ুপ্রবাহকে, যা মিসর থেকে উৎপন্ন হয়ে উত্তর দিকে কোনাকুনি হয়ে এসে সৌদির পশ্চিমাঞ্চলে চলে আসে এবং এর কারণে সৌদি আরবের সংশ্লিষ্ট ভূখণ্ডে বায়ুচাপ অস্থিতিশীল হয়ে পড়ে। যার ফলে লোহিত সাগর থেকে সৃষ্ট উচ্চচাপের বায়ু ওইসব অঞ্চলে মেঘ বয়ে আনে যা বৃষ্টিপাত ঘটাতে সাহায্য করে।



এদিকে আরাবিয়া ওয়েদারের প্রতিবেদনে আরও বলা হয়েছে, তুলনামূলক বেশি বৃষ্টি হওয়ায় বিশেষ করে সৌদি আরবের পশ্চিমাংশে বেশি বৃষ্টি হওয়ায় সেখানে ঘাসের দেখা দিয়েছে। সব মিলিয়ে ঊষ্ণ আবহওয়া এবং প্রয়োজনীয় বৃষ্টিপাতের কারণে অঞ্চলটিতে সবুজের পরিমাণ বেড়েই চলেছে।

Sharing is caring!