ক্রিকেটের সবচেয়ে দ্রুততম ১০ বোলার, সর্বনিম্ন গতি ১৫৬

ক্রিকেটের সেরা সেরা খেলোয়াড়দের নিয়ে আলোচনা করে আনন্দ পান ক্রিকেট ভক্তরা। তুলে ধরেন সেরা খেলোয়াড়দের ক্যারিয়ারের নানা দিক। এবার জেনে নিন ক্রিকেট ইতিহাসের সবচেয়ে ১০ দ্রুততম বোলার সম্পর্কে।

১) শোয়েব আখতার পাকিস্তানের সাবেক ডানহাতি দ্রুততম বোলার। দ্রুততম গতিতে বল করার জন্য তাকে রাওয়ালপিন্ডি এক্সপ্রেস বলা হয়। তিনি ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার বেগে বল করে বিশ্বরেকর্ড স্থাপন করেন।

২) অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে ব্রেট লি সেরা দ্রুততম বোলার। অন্যদিকে আন্তর্জাতিক অঙ্গনে দ্রুততম বোলার হিসেবে তার অবস্থান দ্বিতীয়। তিনি ২০০৫ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘণ্টায় ১৬০.৮ কিলোমিটার গতিতে বল করেন।

৩) অস্ট্রেলিয় ডানহাতি দ্রুততম বোলার শন উইলিয়াম টেইট। তিনি ইংল্যান্ডের বিপক্ষে ১৬১.১ কিলোমিটার গতিতে বল করেন। ৪) অস্ট্রেলিয়ার সাবেক ডানহাতি দ্রুততম বোলার জেফ থমসন। তিনি ১৯৭৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘণ্টায় ১৬০.৪ কিলোমিটার বেগে বল করেন।

৫) মিচেল স্টার্ক গড়ে প্রতি ঘণ্টায় ১৪৬.৪ কিলোমিটার বেগে বল করে ইতিহাস সৃষ্টি করেছেন। ৬) অ্যান্ডি রবার্টস সাবেক ওয়েস্ট ইন্ডিজের দ্রুততম বোলার ছিলেন। ১৯৭৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রতি ঘণ্টায় ১৫৯.৫ কিলোমিটার বেগে বল করেন।

৭) ফিদেল এডওয়ার্ডস ওয়েস্ট ইন্ডিজের দ্রুততম বোলার। তিনি ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘণ্টায় ১৫৭.৭ কিলোমিটার বেগে বল করেন। ৮) মিচেল জনসন অস্ট্রেলিয়ার প্রিমিয়ার দ্রুততম বোলার। তিনি ২০১৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘণ্টায় ১৫৬.৮ কিলোমিটার বেগে বল করেন।

৯) মোহাম্মদ সামি একজন পাকিস্তানি ডানহাতি দ্রুততম বোলার। তিনি ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ঘণ্টায় ১৫৬.৪ কিলোমিটার বেগে বল করেন। ১০) শেন বন্ড নিউজিল্যান্ডের ডানহাতি দ্রুততম বোলার। তিনি ২০০৩ সালের বিশ্বকাপে ১৫৬.৪ কিলোমিটার বেগে বল করেন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *