কোহলি নয়, বাবরই ১ নম্বর

ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে দল ভরাডুবির মুখে পড়লেও পাকিস্তান অধিনায়ক বাবর আজম আইসিসি ব়্যাঙ্কিংয়ের শীর্ষস্থান আরো কিছু দিনের জন্য নিরাপদ করলেন। ওয়ান ডে কেরিয়ারে নিজের সর্বোচ্চ রেটিং পয়েন্টে পৌঁছে গেলেন বাবর। বিরাট কোহলির সাথে নিজের ব্যবধান বজায় রাখলেন তিনি।

আইসিসির সদ্য প্রকাশিত ব়্যাঙ্কিং তালিকায় বাবর বিশ্বের এক নম্বর ওয়ান ডে ব্যাটসম্যানের সিংহাসন ধরে রেখেছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচে ১৫৮ রানের অনবদ্য ইনিংস খেলার সুবাদে মূল্যবান ৮টি রেটিং পয়েন্ট সংগ্রহ করেন পাক দলনায়ক। ফলে তিনি কেরিয়ারের সর্বোচ্চ ৮৭৩ রেটিং পয়েন্টে পৌঁছে গিয়েছেন।

দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলির সংগৃহীত রেটিং পয়েন্ট ৮৫৭। সুতরাং, বাবরের সঙ্গে তাঁর রেটিং পয়েন্টের ফারাক ১৬। তিন নম্বরে থাকা রোহিত শর্মার পকেটে রয়েছে ৮২৫ রেটিং পয়েন্ট। ব্যাটসম্যানদের তালিকার প্রথম দশে বাকিরা হলেন রস টেলর (৮০১), অ্যারন ফিঞ্চ (৭৯১), জনি বেয়ারস্টো (৭৭৫), ডেভিড ওয়ার্নার (৭৭৩), শাই হোপ (৭৭৩), ফ্যাফ ডু’প্লেসি (৭৭০) ও কেন উইলিয়ামসন (৭৫৪)।

বোলারদের তালিকায় জসপ্রীত বুমরাহ নিজের ষষ্ঠ স্থান ধরে রেখেছেন। অল-রাউন্ডারদের তালিকায় রবীন্দ্র জাদেজা যথারীতি রয়েছেন ৯ নম্বরে। ট্রেন্ট বোল্ট ও সাকিব আল হাসান যথাক্রমে বোলার ও অল-রাউন্ডারদের তালিকার এক নম্বর জায়গা ধরে রেখেছেন।

আইসিসি সুপার লিগ টেবিলে বড়সড় লাফ আয়ারল্যান্ডেরতিন ম্যাচের ওয়ান ডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ টেবিলে নিজেদের অবস্থান আরও মজবুত করল ইংল্যান্ড। অন্যদিকে, পাকিস্তান ওয়ান ডে সিরিজে আত্মসমর্পণ করে অস্ট্রেলিয়া ও বাংলাদেশকে টপকে যাওয়ার সুযোগ হাতছাড়া করে।

সিরিজ শুরু আগে থেকেই ইংল্যান্ড সুপার লিগ টেবিলের এক নম্বরে ছিল। ১২ ম্যাচে তাদের সংগ্রহ ছিল ৬৫ পয়েন্টে। তিন ম্যাচ থেকে ৩০ পয়েন্ট সংগ্রহ করায় ১৫ ম্যাচে ব্রিটিশদের পয়েন্ট দাঁড়ায় ৯৫। আপাতত বাকিদের থেকে ব্যবধান বাড়িয়ে নিজেদের শীর্ষস্থান আরও কিছুদিনের জন্য নিরাপদ করে ইংল্যান্ড।

দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশের সংগ্রহে রয়েছে ৯ ম্যাচে ৫০ পয়েন্ট। জিম্বাবোয়ের বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের সব ম্যাচ জিতলেও ইংল্যান্ডকে ছোঁয়া সম্ভব হবে না তাদের পক্ষে। তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পকেটে রয়েছে ৬ ম্যাচে ৪০ পয়েন্ট।

পাকিস্তান ৯ ম্যাচে ৪০ পয়েন্ট সংগ্রহ করে আপাতত চতুর্থ স্থানে রয়েছে। তবে তাদের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে আয়ারল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম দু’টি ওয়ান ডে ম্যাচ থেকে ১৫ পয়েন্ট সংগ্রহ করে আইরিশরা সুপার লিগ টেবিলে বড়সড় লাফ দেয়। ১১ ম্যাচে তাদের সংগ্রহ ৩৫ পয়েন্ট। আপাতত তারা রয়েছে পঞ্চম স্থানে।

আর একটি ম্যাচ জিতলেই পাকিস্তান ও অস্ট্রেলিয়াকে টপকে তৃতীয় স্থানে চলে আসবে আয়ারল্যান্ড নিউজিল্যান্ড (৩ ম্যাচে ৩০ পয়েন্ট), আফগানিস্তান (৩ ম্যাচে ৩০ পয়েন্ট) ও ওয়েস্ট ইন্ডিজ (৬ ম্যাচে ৩০ পয়েন্ট) রয়েছে যথাক্রমে লিগ টেবিলের ষষ্ঠ, সপ্তম ও অষ্টম স্থানে। ভারত ৬ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে নয় নম্বরে অবস্থান করছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*