কাল ইমরান খান হেরে গেলে কে হবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী!

তেহরিক-ই-ইনসাফের অভ্যন্তরীণ বিদ্রোহ মাথাচাড়া দেয়ার পর এবং দলের বেশ কয়েকজন সদস্য পিটিআই ত্যাগ করে বিরোধী দলে যোগ দিলে পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার আগামীকাল (২৫ মার্চ) ইসলামাবাদ সংসদের নিম্নকক্ষে অধিবেশন ডেকেছেন।

যেখানে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের ফয়সালা হবে। নয় সদস্যের বিরোধী জোট পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) এবং পাকিস্তান পিপল পার্টি (পিপিপি) ৮ মার্চ ইমরান খান সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে স্বাক্ষর করেছিল।

৩৪২ সদস্যের জাতীয় পরিষদে, পিটিআই এর সদস্য ১৫৫ এবং অন্য ছয়টি দলের ২৩ সদস্যের সমর্থন রয়েছে। অনাস্থা ভোটের জন্য কমপক্ষে ১৭২ সদস্যের মত প্রয়োজন। ইউরোপীয় টাইমস জানিয়েছে, পিটিআই এর নিজস্ব ২৪ জন সদস্য ভিন্নমতাবলম্বী হয়ে উঠলে, পিটিআই-এর পর্যাপ্ত সংখ্যা অর্জনের কাজটি আরও কঠিন হয়ে উঠবে।

যদিও ইমরান খান এই সংকট থেকে বাঁচার বিষয়ে আত্মবিশ্বাসী, তবুও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ইতিমধ্যেই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রীর জন্য তার দলের প্রধান শেহবাজ শরিফের নাম এগিয়ে দিয়েছে। এর আগে গত সোমবার, পিএমএল-এন-এর সহ-সভাপতি মরিয়ম নওয়াজ বলেছেন যে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী নিয়োগের সিদ্ধান্ত বিরোধীরা নেবে এবং তার দল ইমরান খানের স্থলাভিষিক্ত হিসাবে শাহবাজ শরীফকে মনোনীত করবে।

মরিয়ম নওয়াজ স্থানীয় সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনকে একটি সাক্ষাৎকার দিতে গিয়ে বলেছেন, ‘ইমরান খান! আপনার খেলা শেষ।’ তিনি আরও দাবি করেছেন যে ইমরান খানের দল ইতিমধ্যে ভেঙে গেছে। মরিয়মের মতে, প্রধানমন্ত্রী ইমরান খান ইতিমধ্যেই বুঝতে পারছেন কেউ তাকে বাঁচাতে আসবে না। ইমরান খান বিশ্বাস করেন যে তার বিরুদ্ধে একটি আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে, কিন্তু তিনি নিজের বিরুদ্ধেই নিজেই ষড়যন্ত্র করছেন।

তিনি যদি তার দায়িত্ব পালন করতেন, তাহলে দশ লাখ মানুষকে একত্রিত করার কোনো কারণ থাকত না।এদিকে খান বিরোধীদের পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন যে ক্ষমতা থেকে উৎখাত হলে তিনি তাদের জন্য আরও বিপজ্জনক হয়ে উঠবেন। তার পক্ষে যেটুকু সমর্থন অবশিষ্ট আছে তা একত্রিত করতে ২৭ মার্চ রাজধানীতে সমাবেশের আহ্বান জানিয়েছেন ইমরান। তবে ইমরানের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে স্পষ্ট টানাপড়েন লক্ষ্য করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*