কাতারে সমকামিতা অবৈধ বলে বিশ্বকাপ খেলবেন না কাভাল্লো

ফিফাকে বিশ্বকাপের স্বাগতিক দেশ বাছাইয়ের ক্ষেত্রে আরও মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রথম সমকামী ফুটবলার হিসেবে আত্মপ্রকাশ করা অস্ট্রেলিয়ার জশ কাভাল্লো। এবারের বিশ্বকাপ আয়োজক দেশ কাতারে সমকামিতা আইনত অবৈধ। তাই অস্ট্রেলিয়া দলে ডাক পেলেও, কাতার বিশ্বকাপে খেলতে চান না বলে সরে দাঁড়িয়েছেন সমকামী ফুটবলার কাভাল্লো। খবর স্কাই স্পোর্টসের।

পেশাদার ফুটবলারদের মধ্যে সমকামি হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন জশ কাভাল্লো। সমকামীদের পাশে দাঁড়ানো সংস্থাগুলোর মধ্যে অন্যতম সংস্থা অ্যাটিট্যুড। প্রতি বছর এই সংস্থাটি সমকামী প্রভাবশালী ব্যক্তিদের পুরষ্কৃত করে। এ বছরের ম্যান অফ দ্য ইয়ারের অ্যাওয়ার্ড পেয়েছেন অজি ফুটবলার জশ কাভাল্লো। এবারের ফিফা বিশ্বকাপ আয়োজক দেশ কাতারের সমকামীদের প্রতি আইনের বিরোধিতা করেন তিনি।

জশ কাভাল্লো বলেন, আমি ফিফা বিশ্বকাপে সমকামী অ্যাথলেট ও সমর্থকদের পাশে আছি, যারা নিজেকে মেলে ধরতে পারে না। আমি কাতারে ফিফা আয়োজকদের বলতে চাই, সারা বিশ্ব দেখছে, আপনারা কি আমাদের দেখেন?

কাতারে সমকামী সমর্থকদের স্টেডিয়ামে প্রবেশ নিয়ে প্রথমে নিষেধাজ্ঞা দিয়েছিল বিশ্বকাপ আয়োজক কমিটি। কারণ, দেশটি সমকামিতার বিরুদ্ধে। পরবর্তিতে অবশ্য সে নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে বাধ্য হয় তারা। এ প্রসঙ্গে জশ কাভাল্লো বলেন, এটা খুবই দুঃখজনক।

আমরা এখনও সমতা থেকে বহু দূরে। অনেক দেশেই এ ব্যাপারকে অপরাধ মনে করা হয়। ফলে অনেকের ধারনাও নেই তাদের সতীর্থরা কেমন। ফিফার উচিত ফুটবলের গুরুত্বপূর্ণ আসরগুলোর আয়োজক হিসাবে এসব দেশকে গন্য না করা।

বিশ্বকাপে অস্ট্রেলিয়া জাতীয় দলে ডাক পেয়েছিলেন জশ কাভাল্লো। কিন্তু তিনি কাতারের মতো দেশে ফুটবল খেলতে চান না, এমন মন্তব্যে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

Sharing is caring!