কল কারখানা মালিকদের উদ্দেশ্যে যা বললেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। এ বিধিনিষেধের আওতায় বন্ধ রয়েছে দেশের সব কলকারখানা। এ অবস্থায় কোনো শ্রমিক ছাঁটাই এবং লে-অফ ঘোষণা না করতে মালিকদের প্রতি ‘বিশেষ’ অনুরোধ জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

বৃহস্পতিবার (২৯ জুলাই) এক বিবৃতিতে আরএমজি ও নন-আরএমজিসহ সব ধরনের কলকারখানা মালিক ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রতি এ অনুরোধ জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারি শুধু বাংলাদেশ নয় সারা বিশ্বের জন্য দুর্যোগ। দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে সবাই মিলে একসঙ্গে এই দুর্যোগ মোকাবিলা করে দেশকে এগিয়ে নিতে হবে।

আরও পড়ুন: প্রথমবার আড়াই কোটি টাকা ভ্যাট দিল ফেসবুক নিবন্ধনের পর প্রথমবারের মতো আড়াই কোটি টাকা ভ্যাট দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। চলতি জুলাই মাসে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারে ভ্যাট রিটার্ন জমা দিয়েছে ফেসবুক।

বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠানের কাছ থেকে এই প্রথম ভ্যাট রিটার্ন পেল ভ্যাট বিভাগ। ফেসবুকের পক্ষে ভ্যাট রিটার্ন জমা দেয় প্রাইস ওয়াটার হাউস কুপারস বাংলাদেশ। সিটিব্যাংক এনএর মাধ্যমে ২ কোটি ৪৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা পড়েছে বলে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, ফেসবুক চলতি মাসে নিয়মিত করদাতা হিসেবে ভ্যাট রিটার্ন দিয়েছে। নিবন্ধিত করদাতাকে লেনদেনের হিসাব জানিয়ে প্রতি মাসেই ভ্যাট রিটার্ন দিতে হয়। গত ১৩ জুন ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে ফেসবুক, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি।

এ পর্যন্ত চারটি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো গুগল, আমাজন ও মাইক্রোসফট। অনাবাসী প্রতিষ্ঠান বলতে বোঝায়, বাংলাদেশে ব্যবসা করে কিন্তু কার্যালয় নেই। ২৩ মে গুগল ও ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছে। আর ১ জুলাই মাইক্রোসফট ভ্যাট নিবন্ধন নেয়।

মাইক্রোসফট আগামী আগস্টে রিটার্ন দেওয়া শুরু করবে। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে, আমাজন ও গুগল ইতোমধ্যে ভ্যাট রিটার্ন দেওয়ার সময় বাড়ানোর আবেদন করেছে। কর্তৃপক্ষ তাদের আবেদনে সাড়া দিয়েছে। এ দুটি প্রতিষ্ঠান আগামী আগস্ট থেকে রিটার্ন জমা দেবে বলে জানা গেছে।

ফেসবুক বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। এটিতে বিনামূল্যে সদস্য হওয়া যায়। এর মালিক হলো ফেসবুক ইনক। এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এদিকে ফেসবুকের বিকল্প হিসেবে বাংলাদেশে নিয়ে আসা হচ্ছে ‘যোগাযোগ’ প্ল্যাটফর্ম। পাশাপাশি হোয়াটসঅ্যাপের পরিবর্তে ‘আলাপন’ অ্যাপের কথা ভাবছে বাংলাদেশ।

সম্প্রতি উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাস (উই) আয়োজিত একটি মাস্টারক্লাসের অনুষ্ঠানে এ মন্তব্য করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি জানান, কেবল ফেসবুক বা জুমের বিকল্প নয়, নিজস্ব যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপের বিকল্প হিসাবে ‘আলাপন’ প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*