করোনা ভ্যাকসিন নিয়ে সংসদে যা বললেন এমপি হারুন!

করোনার ভ্যাকসিন নিয়ে বাংলাদেশ আন্তর্জাতিক রাজনীতির শিকার বলে অভিযোগ তুলেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। রোববার জাতীয় সংসদে চলতি ২০২১-২১ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এই অভিযোগ জানান তিনি।

তিনি বলেন, চীন ও রাশিয়া ভ্যাকসিন দেওয়ার প্রস্তাব নিয়ে প্রথমে এসেছিল।তারা ট্রায়াল দিতে চেয়েছিল। কিন্তু আমরা তাদের ট্রায়ালের অনুমতি দেইনি। তাদের প্রস্তাব সেই সময় গ্রহণ করলে এখন আমাদের ভ্যাকসিনের সঙ্কট হতো না। ভ্যাকসিন নিয়ে বাংলাদেশ আন্তর্জাতিক রাজনীতির শিকার। যে কারণে ভ্যাকসিন নিয়ে চীনের সাথে কথা হলেও ভ্যাকসিন পাব কী না তা অনিশ্চিত।

আশা করবো এই অবস্থা থেকে পরিত্রাণে সরকার যথাযথ উদ্যোগ গ্রহণ করবেন। বাজেটে ভ্যাকসিনের সুনির্দিষ্ট কোনো গাইডলাইন দেওয়া হয়নি মন্তব্য করে তিনি বলেন, ভ্যাকসিন আমাদের দিতে হবে। দেড়বছর হলো আমরা করোনা প্রাদুর্ভাবে পড়েছি। দুই শতাংশ মানুষকেও আমরা এ সময়ে ভ্যাকসিন দিতে পারিনি।

সরকার করোনার ভারতীয় ভেরিয়েন্ট ঠেকাতে ব্যর্থ হয়েছে বলে দাবি করে তিনি বলেন, ভারতের ধরণ ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যবস্থা নিতে সরকার ব্যর্থ হয়েছে। গোটা বাংলাদেশে ভারতীয় ভেরিয়েন্ট ছড়িয়ে পড়েছে।বাংলাদেশে যেন ভারতের পরিস্থিতি সৃষ্টি না হয় সেই কামনা করেন তিনি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাজেট বাস্তবায়নের সক্ষমতা নেই দাবি করে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এই সংসদ সদস্য বলেন,

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জন্য চলতি অর্থ বছরে যে বরাদ্দ দেওয়া হয়েছে তা জনগণের কাজে লেগেছে বা কোভিড নিয়ন্ত্রণে ব্যয় হয়েছে সরকার তা বলতে পারবে না। কত টাকা কোভিড নিয়ন্ত্রণে ব্যয় হয়েছে সরকারকে তার সঠিক ব্যাখ্যা দিতে হবে। এ সময় তিনি যেসব এলাকায় করোনা বেড়েছে সেখানে ১০০ বেডের করোনা ইউনিট স্থাপনের দাবি করেন।স্বাস্থ্য বিভাগকে সংস্কারেরও দাবি জানান তিনি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*