কঠোর পরিশ্রম করি, বাকিটা আল্লাহর ওপর ছেড়ে দেই: রিজওয়ান

ফর্মের তুঙ্গে রয়েছেন মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তানের এই উইকেটরক্ষক ব্যাটার ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৫০ বলে অপরাজিত ৭৮ রানের ইনিংস খেলেছেন।তার এই ইনিংসে ভর করে বাংলাদেশকে হারিয়ে এই সিরিজে শুভসূচনা করেছে পাকিস্তান।

এমন পারফরম্যান্সের সুবাদে ম্যাচের সেরা খেলোয়াড়ও হয়েছেন তিনি। টাইগারদের বিপক্ষে আগে ব্যাট করে পাকিস্তান স্কোরবোর্ডে তুলেছিল ১৬৭ রান।যদিও রিজওয়ান ম্যাচ শেষে জানিয়েছেন, এমন উইকেটে এই রান যথেষ্ঠ ছিল না। তাদের কাছে মনে হচ্ছিল ১০-১৫ রান কম করেছেন। যদিও বোলারদের দারুণ পারফরম্যান্সে সেই রানই ডিফেন্ড করে দারুণ জয় তুলে নিয়েছে বাবর আজমের দল।

ম্যাচ শেষে রিজওয়ান বলেন, ‘আমার জন্য এটা গর্বের মুহূর্ত। আমরা পুরো বিষয়টা সহজভাবে নেই। এটা ব্যাটিংয়ের পক্ষে ভালো পিচ। আমাদের মনে হয়েছিল যে ভালো খেললেও ১০-১৫ রান কম করেছি (প্রথমে ব্যাট করে পাঁচ উইকেটে ১৬৭ রান তুলেছিল পাকিস্তান)। ওই রানের পুঁজি ডিফেন্ড করার ক্ষেত্রে বোলাররা ভালো কাজ করেছে।

রিজওয়ানকে বরাবরই প্ররিশ্রমি ক্রিকেটার হিসেবেই ধরা হয়। নিজের পারফরম্যান্সকে আরও উপরে নিয়ে যেতে অনুশীলনেও কঠোর পরিশ্রম করেন তিনি। এর প্রভাব দেখা যাচ্ছে তার সম্প্রতিক পারফরম্যান্সেও। ধারাবাহিক পারফর্ম করে আইসিসির টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন তিনি।

এমন ধারাবাহিক পারফরম্যান্সের রহস্য জানিয়ে রিজওয়ান বলেন, ‘আমি বরাবর কঠোর পরিশ্রমে বিশ্বাস করি। বাকিটা আল্লাহর উপর ছেড়ে দিই। এই মাঠের (ক্রাইস্টচার্চের) কয়েকটা দিকের বাউন্ডারি বড়। তবে বল কেমন, তার ভিত্তিতে আমরা খেলছিলাম। কোনো পরিকল্পনা না থাকলে কাজটা কঠিন হয়ে যায়।

Sharing is caring!