ওদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুতিনকে আহ্বান বাইডেনের!

হোয়াইট হাউসের এক বিবৃতিতে জানা গেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত শুক্রবার (৯ জুলাই) রাশিয়া থেকে পরিচালিত সা’ইবা’র ক্রা’ইমে’র বিরু’দ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানান।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমেরিকার জনগণকে রক্ষা এবং গুরুত্বপূর্ণ স্থাপনায় সাই’বা’র হা’ম’লার হু’মকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র ‘প্রয়োজনীয় যে কোন ব্যবস্থা নেবে।’ অব্যা’হত সাই’বার হা’ম’লা থেকে জনগণ এবং জরুরি অবকাঠামো রক্ষায় যুক্তরাষ্ট্র যে কোন প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

এতে যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্যান্য দেশ প্রভাবিত হচ্ছে। রাশিয়া থেকে সা’ইবা’র হা’ম’লা চালা’নো অ’পরা’ধী গ্রুপগুলোর বিরু’দ্ধে রাশিয়ার ব্যবস্থা নেয়ার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন বাইডেন।

আরো পড়ুন:যুক্তরাষ্ট্রে তাপমাত্রার রেকর্ড ছাড়ানোর পূর্বাভাস: আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও নেভাদা অঙ্গরাজ্যে এবার তাপমাত্রার রেকর্ড ছাড়ানোর পূর্বাভাস পাওয়া গেছে। জুন থেকে উত্তর আমেরিকার দেশগুলোতে তীব্র গরম চলছে। ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে শুক্রবার (৯জুলাই) সর্বোচ্চ তাপমাত্রা ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এছাড়াও গত রবিবারেও একই ধরনের তাপমাত্রা থাকতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এর আগে ১৯১৩ সালে ডেথ ভ্যালিতে সর্বোচ্চ তাপমাত্রা ৫৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, লাস ভেগাসে এর আগে সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এবার সেই রেকর্ড ভঙ্গ হতে পারে।

লাখ লাখ মার্কিনি তাপপ্রবাহজনিত কারণে অসুস্থ হয়ে পড়তে পারেন বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। তাই এই সময়ে তাদের প্রচুর পানি পান এবং শীতাতাপ নিয়ন্ত্রিত ভবনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রতিবেশী কানাডায় গত সপ্তাহে তীব্র তাপপ্রবাহে পাঁচ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

Sharing is caring!