ওদেরকে আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেব না!

আফ’গানিস্তা’নের সশ’স্ত্র সংগঠন তালেবান জা’নিয়েছে, দেশটির মাটিতে তারা বিদেশী কোনো সশ’স্ত্র সংগঠনের তৎপ’রতা চালানোর অনুমতি দেবে না। এই বার্তা দিয়ে প্রতিবেশী দেশগুলোতে তারা প্রতিনিধি দলও পাঠিয়েছে। পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনালে সোমবার প্রকাশিত এক সাক্ষাতকারে তালেবানের এক জ্যেষ্ঠ নেতা এই কথা বলেন।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, কাতারে তা’লেবান দফতরের প্রধান শেখ আবদুল হাকিমকে দলের শীর্ষ নেতারা চীন, ইরান, রাশিয়া ও মধ্য এশিয়ার দেশগুলোর সাথে অবিলম্বে যোগাযোগ স্থাপনের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ‘রাশিয়া, চীন ও ইরানসহ কিছু দেশের আফ’গানি’স্তানে তাদের দেশীয় সশ’স্ত্র যো’দ্ধা’দের আশ্রয়ের বিষয়ে আ’পত্তি রয়েছে।

আমরা যু’ক্তরাষ্ট্রের সাথে চুক্তি করেছি কোনো দেশের বিশেষ করে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বি’রুদ্ধে আমরা আমাদের মাটিকে বিদেশী সশ’স্ত্র যো’দ্ধাদের ব্যবহার করতে দেবো না।’ ওই নেতা বলেন, ‘চীনারা উ’ইঘুর সশ’স্ত্র যো’দ্ধাদের বিষয়ে উদ্বিগ্ন।

আমরা চীনের দূ’তাবাসের কাছে চিঠি দিয়েছি এবং তাদেরকে জানিয়েছি উইঘুর যো’দ্ধা’দের বিষয়ে তাদের উদ্বিগ্ন হওয়ার প্রয়োজন নেই। আমরা স্বীকার করে নিচ্ছি চীন, রাশিয়া, ইরান, মধ্য এশিয়া, আরব বিশ্ব ও পাকিস্তানের যোদ্ধারা আমাদের দেশে রয়েছে। তবে এই যোদ্ধাদের আফগানিস্তানের মাটি থেকে তাদের সশ’স্ত্র সংগ্রামের তৎপরতা চালাতে দেয়া হবে না।’

তবে শরণার্থী হিসেবে আশ্রয় নেয়া এই যো’দ্ধাদের তাদের দেশ থেকে বহিস্কার করা হবে না জানান তিনি। তিনি আরো জানান, কিছু অমু’সলিম দেশের মুস’লমানদের প্রতি ওই দেশীয় সরকারের আ’চরণে তারা সন্তুষ্ট নয়। কিন্তু এর বিপরীতে সাম’রিক ত’ৎপরতার বদলে তারা এই সকল দেশের বিরুদ্ধে আ’ন্তর্জাতিক মহলে কূটনীতিক তৎপরতায় মনোযোগী হবেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*