এবার মোদির প্রশংসায় ইমরান খান

এবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে রাশিয়া থেকে তেল কেনার ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। সেই হুঁশিয়ারিকে পাত্তা না দিয়ে রাশিয়া থেকে অপরিশোধিত তেল কিনেছে ভারত। আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওই পদক্ষেপের প্রশংসা করলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারতীয় গণমাধ্যম জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়, বিজেপির সরকারের বরাবরই কড়া সমালোচক ইমরান। তার সঙ্গে রাশিয়ার সম্পর্ক ভালো। ভারতের সঙ্গেও রাশিয়ার সম্পর্ক অত্যন্ত ভালো। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের গুডবুকেও রয়েছে ভারত। এরকম এক পরিস্থিতিতে রাশিয়া বিরোধী মার্কিন নীতিকে খুব একটা আমলে নেননি নরেন্দ্র মোদি।

মার্কিন সতর্কতা সত্বেও রাশিয়া থেকেই তেল কিনছেন তিনি। এ নিয়ে পাকিস্তানের খাইবার-পাকতুনখাওয়া প্রদেশে এক জনসভায় ইমরান খান বলেন, ‘প্রতিবেশী ভারতের নীতি প্রশংসার দাবি রাখে। কারণ তাদের একটি নিজস্ব বিদেশ নীতি রয়েছে। মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও তারা রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি করছে।’

ইমরান খান আরও বলেন, ‘পাকিস্তানেরও বিদেশ নীতি এমন হবে যাতে দেশের মানুষের উপকার হবে। কারও সামনে কখনও নত হইনি। দেশেরও মাথা নিচু হতে দেব না। ইউরোপিয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে পাকিস্তানের সমর্থন চেয়েছিল। কিন্তু ইউরোপিয় ইউনিয়নের কথা শুনে পাকিস্তানের কোনও লাভই হবে না।

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ছিলাম। কোনও লাভ হয়নি আমাদের। বরং আমরা দেশের ৮০ হাজার মানুষকে হারিয়েছি।’ ইমরান খানের প্রশংসা সম্পর্কে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা সোমবার বলেন, ‘শুধুমাত্র একটি দেশ ভারতের বিদেশনীতির প্রশংসা করেছে বললে ভুল হবে।

বিশ্বের বহু দেশে এর প্রশংসা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতও কোয়াড জোটে রয়েছে। তার পরেও ভারতের নিজস্ব পররাষ্ট্র নীতি রয়েছে। মার্কিন নিষেধাজ্ঞা থাকার পরও রাশিয়া থেকে তেল আমদানি করেছে ভারত। কারণ ভারতের বিদেশনীতি দেশের মানুষের ভালোর জন্য।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*