এবার ভয়ংকর যুদ্ধবিমান আনল রাশিয়া!

যুক্তরাষ্ট্রের এফ থার্টি ফাইভ যু’দ্ধবি’মানকে টেক্কা দিতে এবার অত্যাধুনিক সুখোই যু’দ্ধ’বিমান নির্মাণ করেছে রাশিয়া। দেশটির আন্তর্জাতিক বিমান প্রদর্শনীতে পঞ্চম প্রজন্মের যু’দ্ধবি’মানটির প্রর্দশন করা হয়। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, যু’দ্ধবি’মানটি রপ্তানির জন্যও প্রস্তুত বলে জানিয়েছে মস্কো।

বিশ্বে যুদ্ধবিমান তৈরিতে রাশিয়ার দাপটের কথা কে না জানে। এরই মধ্যে তারা বহুবার তাদের শক্তির পরিচয়ও দিয়েছে। যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক এফ-থার্টি ফাইভ মডেলের যুদ্ধবিমানকে টেক্কা দিতে মঙ্গলবার (২০ জুলাই) পঞ্চম প্রজন্মের প্রটোটাইপ একটি নতুন মডেলের যুদ্ধবিমান প্রর্দশন করেছে রাশিয়া। প্রদর্শনীতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপস্থিত ছিলেন।

কর্তৃপক্ষ জানায়, বিমানটি ২০২৩ সাল নাগাদ আকাশে উড়বে। তবে ২০২৬ সাল থেকে বাণিজ্যকভাবে এটি তৈরি করা হবে। যু’দ্ধ’বি’মানটির বিশেষত্ব হচ্ছে প্রতিপক্ষ এটি খুব সহজে আকাশে শনাক্ত করতে পারবে না। এছাড়া বিমানটি খুব কম খরচে নির্মাণ করা সম্ভব। মাত্র আড়াই থেকে তিন কোটি মার্কিন ডলার খরচেই তৈরি করা হবে যু’দ্ধ’বিমানটি। পনেরো বছরে এমন তিনশো যু’দ্ধ’বিমান তৈরির পরিকল্পনা রয়েছে দেশটির।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*