এবার তালেবানের হাতে নিহ’ত হলো আফগানিস্তানের ৭ পাইলট

আফগান বাহিনীর কাছ থেকে মধ্যাঞ্চলীয় শহর গজনি জেলার নিয়ন্ত্রণ নিতে হা’মলা শুরু করেছে তালেবান। মঙ্গলবার রাজধানী কাবুলের সঙ্গে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কান্দাহারের সংযোগ মহাসড়কে ভারী অ’স্ত্র-গো’লাবা’রু’দ নিয়ে অবস্থান নিলে সরকারি বাহিনীর সঙ্গে সং’ঘ’র্ষ শুরু হয়।

নতুন খবর হচ্ছে, সাম্প্রতিক মাসগুলোতে বিদ্রোহী গোষ্ঠী তালেবানের হাতে অন্তত সাতজন আফগান পাইলট নিহ’ত হয়েছেন। আফগানিস্তানের সামরিক বাহিনীর দুইজন সিনিয়র কর্মকর্তার বরাতে ব্রিটিশ নিউজ এজেন্সি রয়টার্স এই খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, আফগান পাইলটরা সরকারি বাহিনীর মহামূল্যবান সম্পদ। এ কারণে পাইলটরা তালেবানের হিটলিস্টে রয়েছে। তালেবানের বিমান বাহিনী না থাকায় পাইলটদের হ’ত্যা করে তারা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করছে।

রয়টার্স হ’ত্যা’কা’ণ্ডের শিকার সাত পাইলটের মধ্যে অন্তত দুইজন পাইলট হত্যার বিষয়ে নিশ্চিত হতে পেরেছে। এসব পাইলটদেরকে ঘাঁটির বাইরে গু’প্ত হ’ত্যা করা হয়েছে বলে খবরে বলা হয়েছে। আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী চলে যাবার খবরে তালেবান হা’মলা করে একের পর এলাকা দখল করছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা ধারণা করছে, সেপ্টেম্বরের পরবর্তী ৬ থেকে ১২ মাসের মধ্যে তালেবান কাবুল দখল করবে। পাইলট হ’ত্যার বিষয়ে রয়টার্স নিউজ এজেন্সি তালেবানের কাছে মন্তব্য জানতে চাইলে তালেবানের মুখপাত্র জাবিনুল্লাহ মুজাহিদ ‘জামারায়’ নামে একজন পাইলটকে হ’ত্যার তথ্য নিশ্চিত করেন।

পাইলটদের হ’ত্যার মিশন শুরু করার সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, এই পাইলটরা আমাদের লোকদের ওপর বো’মা নিক্ষেপ করে। চলতি বছর জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, বছরের প্রথম তিন মাসে তালেবানের হাতে ২২৯ জন বেসামকি নাগরিক নিহ’ত হয়েছে। অন্যদিকে,

একই সময় আফগান বিমান বাহিনীর হাতে ৪১ বেসামরিক নাগরিক নিহ’ত হয়েছে। তালেবান মোট কতজন পাইলটকে হ’ত্যা করছে এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো জবাব দেয়নি।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*