এবার তাপমাত্রা নিয়ে সুসংবাদ জানালো আবহাওয়া অফিস!

চলতি মাসের শেষের দিকে দেশে ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। এর প্রভাব পড়ার আগ পর্যন্ত গরম কমার সম্ভাবনা নেই। আগামী ২৪-২৫ মে’র দিকে ঘূর্ণিঝড় মেঘ ছাড়তে শুরু করতে পারে। তখন দেশের তাপমাত্রা কমবে। শনিবার সকালে আবহাওয়া অফিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে গতকালের মতো আজও ঢাকায় তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও পাবনা জেলাসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এছাড়া একই সময়ে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে গতকাল শুক্রবার দেশের অর্ধেকের বেশি অঞ্চলের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে। আজও প্রায় একই রকম তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এদিকে এই গরমে ব্যাপক ভোগান্তিতে পড়েছেন নাগরিকরা। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। এতে রোদের কারণে বাইরে বের হওয়া বেশ কঠিন ছিল।

যারা বাইরে ছিলেন, তাদের কষ্টের সীমা ছিল না। অনেকে অসুস্থ হয়ে পড়েন। যাদের এসি নেই, তাদের এ গরমে ঘরে টেকাও কঠিন হয়ে পড়েছে। আজকেও সকাল থেকে ঢাকায় তীব্র রোদ। আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড় যখন উপকূলীয় এলাকার কাছাকাছি চলে আসবে, তখন তাপমাত্রা কমবে। মেঘ ছেড়ে দেয়া শুরু করবে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*