এক পায়ে ১৬৬ কেজি তুলে স্বর্ণ জিতে সবাইকে তাক লাগালেন চীনা ভারত্তোলক! (ভিডিও)

ভারোত্তোলনের মতো কাজ, সেটিও কিনা এক পায়ে। এ–ও কি সম্ভব! শরীরের ভারসাম্য ধরে রেখে ১৬৬ কেজি ভার ওপরে তুলেই কিছুক্ষণের জন্য ডান পা শূন্যে তুলে রাখেন লি ফাবিন। আর সেটিও কিনা অলিম্পিকের মতো বিশ্বমঞ্চে। এই কৌশলেই গতকাল সোনা জিতেছেন চীনের এই ভারোত্তোলক, আর তাতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

ইতিহাসের পঞ্চম ভারোত্তোলক হিসেবে চতুর্থ সোনা জয়ের নজির গড়া চীনের লি ফাবিনের এটাই যে ট্রেডমার্ক স্টাইল, যার সাক্ষী হয়ে থাকল এবারের টোকিও অলিম্পিক। রবিবার প্রথম ক্লিন অ্যান্ড জার্কে পুরুষদের ৬১ কেজি বিভাগে ১৬৬ কেজি তোলেন চীনা ভারোত্তোলক। ভার তোলার পর কিছুক্ষণের জন্য ডান পা শূন্যে তুলতে গিয়ে প্রায় ভারসাম্য হারিয়েই ফেলছিলেন ফাবিন। তবে সোনা জিততে সেটি বাধা হয়ে দাঁড়ায়নি।

ভারোত্তোলনে যেটি ‘ফ্লেমিঙ্গো লিফট’ নামে পরিচিত, সেই কৌশলেই কাল সোনা জিতে ফাবিন তাক লাগিয়ে দিয়েছেন সবাইকে। লি ফাবিনের এই কাণ্ড দেখে দর্শক হাসতে থাকেন। ভার নামিয়ে তিনি নিজেও হাসেন। অভিনব কৌশলে সোনা জেতা ২৮ বছর বয়সী এই ভারোত্তোলক অন্যদেরও একটি সতর্ক বার্তা দিয়েছেন।

তিনি জানিয়েছেন, ঘরে বসে কেউ এই চেষ্টা করবেন না। অন্যদের সতর্কবার্তা দেওয়ার একটাই কারণ, কাজটি ঝুঁকিপূর্ণ। আর ফাবিন তো হুট করেই এমনটা করেননি। কঠোর অনুশীলনের পরেই এই ঝুঁকি নিয়ে সফল হয়েছেন। এর আগে ২০১৭ সালের এশিয়ান চ্যাম্পিয়নশিপেও একই ‘স্টাইল’ দেখিয়েছিলেন ফাবিন।

পরে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমি প্রায় ভারসাম্য হারিয়ে ফেলছিলাম। তবে প্রশিক্ষণের সময় আমি এটা অনুশীলন করছিলাম। আমি জানি, এটা দর্শকদের বিনোদন দেয়। তবে এ রকমটা করতে আমি বারণ করব। কারণ এতে গুরুতর চোটের আশঙ্কা থাকে। আমার শারীরিক কাঠামো ভালো এবং এটার ওপর আমি অনেক খেটেছি।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*