একমাত্র ভারতের অবস্থান নড়বড়ে: বাইডেন

রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধে ভারতের অবস্থান নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নিলেও একমাত্র ভারতই ব্যতিক্রম। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বাইডেন বলেন, ওয়াশিংটনের বন্ধু ও সহযোগী দেশগুলোর মধ্যে ভারত হলো ব্যতিক্রম। তার ভাষায়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে ভারতের অবস্থান নড়বড়ে। এ সময় তিনি সামরিক জোট ন্যাটো, ইউরোপ ও এশিয়ার সহযোগী দেশগুলোর প্রশংসা করেছেন। তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধিতায় এসব দেশ পুরোপুরি ঐক্যবদ্ধ।

তারা রাশিয়ার বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞায় অংশ নিয়েছে। কিন্তু ভারত সেই পথে যায়নি। চীনকে মোকাবিলায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে জাপান, অস্ট্রেলিয়া ও ভারতকে নিয়ে গঠিত কোয়াড জোট নিয়ে তিনি বলেন, কোয়াড জোটভুক্ত দেশগুলোর মধ্যে একমাত্র ভারতই ইউক্রেনের যুদ্ধ নিয়ে জোরালো অবস্থান নিতে পারেনি। কিন্তু জাপান অত্যন্ত কঠোর অবস্থান নিয়েছে।

অস্ট্রেলিয়ার ক্ষেত্রেও একই কথা বলা যায়। পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিলেও যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে পরিচিত ভারত রাশিয়া থেকে ছাড়ে তেল কেনা অব্যাহত রেখেছে বলে জানা গেছে। এ নিয়ে ভারতের এক কর্মকর্তা জানিয়েছিলেন, ভারত বিশ্বের বিভিন্ন দেশ থেকে নিজের প্রয়োজনের ৮৫ শতাংশ অপরিশোধিত তেল আমদানি করে। এর মধ্যে রাশিয়া থেকে আসে মাত্র এক শতাংশ।

এখন বিশ্বে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ায় ভারতের চ্যালেঞ্জও বেড়ে গেছে। ফলে ভারত বিকল্পের খোঁজ করছে। প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকেই মস্কোর বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা মিত্ররা। তবে ভারত তাদের পুরনো বন্ধুর পাশেই দাঁড়িয়েছে। জাতিসংঘে তিনবার রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত থেকেছে ভারত।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*