ঈদুল আজহার তারিখ ঘোষণা !

সৌদি আরবের আকাশের কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে রোববার (১১ জুলাই) থেকে দেশটিতে জিলহজ মাস শুরু হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। গালফ নিউজ জানিয়েছে, চাঁদ না দেখা যাওয়ায় ১০ জুলাই সৌদি আরবে জিলকদ মাসের শেষ দিন পূরণ হবে। সে হিসেবে দেশটিতে ঈদুল আজহা পালিত হবে আগামী ২০ জুলাই মঙ্গলবার। আগামী ১৯ জুলাই পালিত হবে আরাফাতের দিন।

এর আগে সৌদির সুপ্রিম কোর্ট জনগণের উদ্দেশে আহ্বান জানান, কেউ যদি দেশের কোথাও খালি চোখে অথবা টেলিস্কোপে চাঁদ দেখতে পান, তবে নিকটস্থ কোর্টকে অবহিত করুন। কিন্তু এ দিন দেশটির কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। পড়ে এক বৈঠকের মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে চলমান করো’না ম’হামা’রির মধ্যে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ রেখেছে সৌদি আরব। এতে এবারও বাংলাদেশিদের হজ করা হচ্ছে না। সৌদি সরকার এবার করো’নাভাই’রাস বিধিনিষেধের কারণে শুধু তাদের নাগরিক এবং দেশটিতে বসবাসরত লোকজনকে হজ করার সুযোগ দেবে।

এ বছর সর্বমোট ৬০ হাজার মানুষ হজ করতে পারবেন। মহা’মা’রি শুরুর আগে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় সপ্তাহব্যাপী হজ পালনের জন্য ২৫ লাখের বেশি মানুষ সমবেত হতেন। এ থেকে প্রতি বছর এক হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় হতো সৌদি আরবের।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*