ইসরায়েল-ফিলিস্তিন যু’দ্ধের সমাধান দিলেন বাইডেন!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইস’রায়ে’ল ও ফি’লিস্তি’নকে আলাদা রাষ্ট্র করাই এই সং’ঘা’তের স’মাধান এবং এটাই একমাত্র পথ। একই সঙ্গে গা’জা পু’নর্নির্মাণের প্রচেষ্টা সংগঠিত করতে সহায়তা করার প্রতিশ্রুতি দেন তিনি। খবর আল-জাজিরার।

শুক্রবার (২১ মে) হোয়াইট হাউসে বাইডেন আরও বলেছেন, ইস’রায়ে’লের অ’স্তিত্ব স্বী’কার করতে হবে। তাদের অস্তিত্ব স্বীকার না করলে শান্তি আসবে না। ইস’রায়ে’লের নিরাপত্তার প্রতি আমার যে প্রতিশ্রুতি, তার কোনো পরিবর্তন হবে না। প্রতিশ্রুতি হলো ই’সরায়ে’লের নিরাপত্তা, এটার কোনো পরিবর্তন ঘটবে না।

বাইডেন আরও বলেন, তিনি ইস’রায়ে’লিদের জে’রুজা’লেমে দা’ঙ্গা বন্ধ করতে বলেছিলেন। চলতি মাসে শেখ জারাহ দখল নিয়ে সং’ঘ’র্ষে ই’সরা’য়েল-ফি’লিস্তি’ন যু’দ্ধ শুরু হয়। তারপর শুরু হয় ই’সরায়ে’লের ওপর দ’ম’ন-পী’ড়’ন। অনেকে এলাকা ছাড়েন। অনেকের নামেই মা’ম’লা হয়; যা আন্তর্জাতিক মহলের দৃ’ষ্টি কাড়ে। সোচ্চার হয় মুসলিম বিশ্ব এবং তোপের মুখে পড়ে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের ভূমিকা।

১১ দিন ধরে সং’ঘা’ত চলার পর ২০ মার্চ রাতে যু’দ্ধবি’রতির ঘোষণা আসে। গত ১০ মার্চ রাত থেকে অধিকৃত এই উপত্যকায় ফিলিস্তিনিদের স্থাপনায় বি’মা’ন হা’ম’লা চা’লায় ইস’রা’য়েল। হা’ম’লায় অন্তত ২৩২ ফিলিস্তিনি নি’হ’ত হয়েছেন, যাদের মধ্যে ৬৫ শিশু রয়েছে। অপরদিকে ইস’রায়ে’লে হা’মাসের ছো’ড়া র’কে’টে ১২ জন নি’হ’ত হয়েছেন।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*