ইসরাইলের প্রেসিডেন্টের সঙ্গে যে কথা হলো এরদোগানের

ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হেরজোগের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। টেলিফোন কথোপকথনে তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে বিভিন্ন ইস্যুতে মতের ভিন্নতা দূর করা সম্ভব। বৃহস্পতিবার দুই নেতার মধ্যে ব্যতিক্রমী এই টেলি কথোপকথন হয়।

দুদেশের সাধারণ স্বার্থ রক্ষায় এই সংলাপ নিয়মিত চালিয়ে যাওয়ার বিষয়ে একমত হন এরদোগান ও আইজ্যাক। টেলি সংলাপের এরদোগানের বরাত দিয়ে তুরস্কের যোগাযোগ দপ্তর জানিয়েছে, মূলত মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতির জন্য তুরস্ক-ইসরাইলের সম্পর্ক জোরদারের বিষয়টি দুই নেতার আলোচনায় গুরুত্ব পেয়েছে।

দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয়াবলী নিয়ে মতের ভিন্নতা দূর হতে পারে এ ধরনের আলোচনার মাধ্যমে। তুরস্কের প্রেসিডেন্ট মধ্যপ্রাচ্যে শান্তি, সহনশীলতা ও সহিষ্ণুতার নীতি অবলম্বনে ইসরাইলের প্রেসিডেন্টকে আহ্বান জানান। মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিতে ফিলিস্তিন-ইসরাইল সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেন এরদোগান।

তিনি আরও বলেছেন, তুরস্ক ও ইসরাইলের মধ্যকার সংলাপ ও আলোচনা অব্যাহত থাকলে সেটি দুদেশের পারস্পরিক স্বার্থ বজায় থাকবে। এদিকে ইসরাইলের পররাষ্ট্র দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতার মধ্যকার টেলি সংলাপ আলোচনা ইতিবাচক ধারা তৈরি করল। এই আলোচনা অব্যাহত থাকতে হবে। এর আগে ১৩ জুলাই দু নেতার মধ্যে টেলিফোন আলাপ হয়। এর সপ্তাহ খানেক আগে ইসরাইলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন আইজ্যাক হেরজোগ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*