ইসরাইলকে কঠোর হুশিয়ারি ফিলিস্তিনের!

দখ’লদার ই’সরাইল’কে হু’শিয়ারি দিয়েছে ফিলি’স্তি’নের সরকার। ধ’র-পা’কড় ও হ’য়রা’নি বন্ধ না হলে ই’হুদি’বাদী দেশটির সঙ্গে সং’ঘা’ত বা’ড়তে পারে বলে সতর্ক করেছে ফিলিস্তিন। রোববার ফিলিন্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইন এ সতর্কতার কথা জানান। খবর-বার্তা সংস্থা ওয়াফার।

ইস’রাই’লি বাহিনী যু’দ্ধবি’রতি কার্যকর হওয়ার পর শেখ জাররাহ ও আল-আকসা মসজিদে অ’ভিযান অব্যাহত রেখেছে। পাশাপাশি বেশ কয়েকজনকে আ’টক করেছে। এই পরি’স্থিতিতে ফি’লিস্তি’নি প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, এসব ঘটনা পুনরায় উত্তেজনায় টেনে নিয়ে যেতে পারে।

তিনি বলেন, ইস’রাই’লি দখলদার সরকারের সরসরি এসব না’শ’কতা বন্ধে বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন দা’য়ব’দ্ধ। পাশাপাশি যু’দ্ধ’বি’রতির স্থিতিশীলতা বজায় রাখতে ও গা’জা পু’র্নগঠনে সহযোগিতার জন্য প্রস্তুত আন্তর্জাতিক সম্প্রদায়ের এবং মার্কিন প্রাশাসনের সঙ্গে মিসরের প্র’চেষ্টার বিষয়টিও তুলে ধরেন।

ইস’রাই’লি নীতির উস’কা’নি ও উ’ত্তেজনা বন্ধ করতে তিনি মার্কিন প্রশাসনকে হ’স্তক্ষেপ করার আহ্বান জানিয়েছেন। কারণ, ই’সরাই’লি সরকার এই অঞ্চলকে পে’ছনের সং’ঘা’তের দিকে ঠেলে দেওয়ার চেষ্টা করছে। এ সময় আবু রুদেনি জোর দিয়ে বলেন, জে’রুজা’লেম নিয়ে মূল যু’দ্ধ হ’য়েছিল এবং এটি এখনো চলামান রয়েছে।

এদিকে আল-আকসার ত’দারককা’রী কর্তৃপক্ষ দ্য ওয়াক্ফ বলেছে, আল-আকসা মসজিদে প্রবেশে বাধার মুখে পড়ছেন ফি’লিস্তি’নিরা। ফি’লিস্তি’নি আ’বেদন করলেও ৪৫ বছরের নিচে কাউকেই মসজিদটিতে যেতে দেওয়া হচ্ছে না। মসজিদে প্রবেশে ইচ্ছুক ফি’লিস্তি’নিদের পরি’চয়পত্র কেড়ে নেওয়া হচ্ছে। এ ছাড়া অন্তত তিন ফি’লিস্তি’নিকে আ’টক করা হয়েছে।

এর আগে যু’দ্ধ’বি’রতির কয়েক ঘণ্টা পর শুক্রবার জু’মার নামাজের জন্য আল-আকসায় জড়ো হওয়া ফিলিস্তিনিদের ওপর হা’ম’লা চা’লায় ইস’রাই’লি পু’লি’শ। পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রা’ঙ্গণটি একই সঙ্গে মুসলিম ও ই’হুদিদের জন্য প’বিত্র স্থান বলে বি’বেচিত হয়।

মুসলিমরা একে আল হারাম আল শ’রিফ নামে ডেকে থাকেন। আর ইহুদিরা এ স্থানটিকে ডাকেন টেম্পল মাউন্ট নামে। ১৯৬৭ সালে আরব-ইস’রাই’ল যু’দ্ধের পর যখন ইস’রাই’ল এই এলাকায় প্র’বেশাধিকার পায় তখন শুধু মুসলিমরাই আল-আকসায় নামাজ পড়তে পারত। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ই’হুদি’রা।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*