ইতিহাস গড়লেন ডোনারুম্মা, জিতলেন টুর্নামেন্ট সেরা পুরস্কার,গোল্ডেন বল ও গোল্ডেন গ্লাভস

ইউরোয় অসাধারন পারফরম্যান্স করার স্বীকৃতি পেলেন ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মা। ইতিহাসের প্রথম গোলরক্ষক হিসেবে ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন এই তরুণ। সেই সাথে সেরা গোলরক্ষকের পুরস্কার তো আছেই।

এদিকে ফাইনাল ম্যাচের শুরুতে একটি গোল হজম করলেও ম্যাচের বাকি সময়ে ইংলিশ ফরওয়ার্ডদের সামনে বাঁধার দেয়াল হয়ে সামনে আবির্ভুত হন জিয়ানলুইজি ডোনারুম্মা।টাইব্রেকারেও বাজিমাত করেন ইতালিয়ান গোলরক্ষক। ইংলিশ ফুটবলার সানচো আর বুকাইয়ো সাকার শট ঠেকিয়ে দিয়ে নায়ক বনে যান এই তরুণ।

পুরো টুর্নামেন্ট জুড়েই অসাধারন গোলকিপিং করেছেন ডোনারুম্মা। ইতালিকে মাত্র চারটি গোল হজম করালেন। গ্রুপ পর্বের তিন ম্যাচেই রেখেছিলেন ক্লিনশিট। এরপর দ্বিতীয় রাউন্ড থেকে প্রতি রাউন্ডেই মাত্র ১টি করে গোল হজম করেছেন তিনি।

সব মিলিয়ে মাত্র চারবার ডোনারুমাকে পরাস্ত করতে পেরেছিল প্রতিপক্ষের ফুটবলাররা। যে কারণে সেরা গোলরক্ষকের পুরস্কারটা উঠলো ডোনারুমার হাতেই।

শুধু গোল্ডেন গ্লাভসই নয়, টুর্নামেন্ট সেরার পুরস্কারও গোল্ডেন বলও উঠলো ডোনারুমার হাতে। এখানেই করেছেন আরও একটি ইতিহাস, প্রথমবারের মতো ইউরোর আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন কোন গোলরক্ষক।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*