ইউরোপে চালের কেজি ২৫০, সয়াবিন তেল ৩০০ টাকা

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির জন্য বাংলাদেশে হরতাল হচ্ছে। আমরা দেখে এলাম ইউরোপে এক কেজি চাল বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়। এক লিটার ডিজেলের দাম ২২০ টাকা এবং এক লিটার সয়াবিন তেলের দাম ফ্রান্সের মার্কেটে ৩০০ টাকার ওপরে।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুরে নারায়ণগঞ্জে কর্ণফুলী শিপ বিলডার্স লিমিটেডে সাতশত কোটি টাকা ব্যয়ের উদ্যোগে চারটি ‘কাটার সাকশন ড্রেজার ও সহায়ক জলযান’ এবং একটি ‘বয়া লিফটিং জাহাজ’ এর নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, গত পরশু আমরা ইউরোপ থেকে এসেছি। আমরা বেলজিয়াম, ফ্রান্স, লন্ডন গিয়েছিলাম। আমাদের সচিবসহ অন্য কর্মকর্তারা সেখানে ছিলেন। আমরা সেখানে দ্রব্যমূল্য দেখেছি। এপ্রিল মাসে ব্রিটিশ সরকার ৫৫ শতাংশ গ্যাস ও বিদ্যুতের দাম বাড়াবে। এরই মধ্যে এটি তারা ঘোষণা করেছে। আমরা ১৫ শতাংশ বৃদ্ধি করেছিলাম। সেখানে কত ধরনের সমালোচনা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা জানি জিনিসপত্রের দাম হুহু করে বেড়ে যাচ্ছে। যেই জিনিস আমরা ১০০ টাকায় কিনেছি, আন্তর্জাতিক বাজারে সেই জিনিসের দাম ৩০০ টাকা হয়ে গেছে। কিন্তু তারপরও আমাদের উৎপাদন, উন্নয়ন কাজ কোনো সেক্টরেই বন্ধ হয়নি। এটা সম্ভব হয়েছে শুধু আওয়ামী লীগ সরকার দেশ পরিচালনা করছে বলে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এযমিরাল মোহাম্মদ মুসা, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক এবং কর্ণফুলি শীপ বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এম এ রশিদ।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*