ইউক্রেনে রাশিয়া কী চায়, জানাল গোয়েন্দা প্রধান

ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান কিরিলো বুদানভ বলেছেন, ইউক্রেনকে দুই খণ্ড করতে চায় রাশিয়া। তিনি বলেছেন, কোরীয় উপদ্বীপকে ভেঙে যেভাবে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া করা হয়েছে সেইভাবে ইউক্রেনকে দুই ভাগে ভাগ করতে চায় মস্কো।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রোববার (২৭ মার্চ) এক বিবৃতিতে এসব কথা বলেন ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধান কিরিলো। তিনি আরও বলেন, শুধু বিভক্ত করাই নয়, দ্বিখণ্ডিত ইউক্রেনকে মস্কো নিয়ন্ত্রিত অঞ্চলে পরিণত করতে চায় তারা। তবে রাশিয়ার এই চাওয়া কখনও পূরণ হতে দেওয়া হবে না বলেও প্রত্যয় ব্যক্ত করেন কিরিলো।

তিনি বলেন, দেশের ভাঙন ঠেকাতে রুশ নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে শিগগিরই গেরিলা যুদ্ধ শুরু করা হবে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ইউক্রেনকে ‘নাৎসিমুক্তকরণ’ এবং নিরস্ত্রীকরণের লক্ষ্যে পুতিন ওই অভিযান চালানোর নির্দেশ দিয়েছিলেন।

যদিও পশ্চিমারা বলছেন, রাশিয়া অযাচিতভাবে বিনা উসকানিতে ইউক্রেনে আক্রমণ চালিয়েছে।মস্কো বলছে, ইউক্রেনে তাদের প্রথম ধাপের অভিযান সফল হয়েছে। রাশিয়া তার বিশেষ সামরিক অভিযানের অগ্রগতির জন্য দুটি বিকল্প বিবেচনা করছে- একটি পুরো ইউক্রেনকে কভার করবে এবং অপরটি দনবাসকে কেন্দ্র করে।

রাশিয়ার সেনাবাহিনী প্রধানের বরাতে শুক্রবার বিবিসি জানায়, রাশিয়া এখন তার প্রধান যুদ্ধ প্রচেষ্টাকে পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলের সম্পূর্ণ মুক্তির দিকে মনোনিবেশ করবে। রাশিয়ান সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের প্রধান অপারেশনাল বিভাগের প্রধান সের্গেই রুডস্কয় বলেছেন, লুহানস্ক ওব্লাস্টের ৯৩ শতাংশ এবং দনেস্ক ওব্লাস্টের ৬৪ শতাংশ রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*