আয়ুর্বেদিক মাস্ক উদ্ভাবন!

করো’নাভাই’রাস শুরু হবার পর থেকে যে কত রকমের মাস্ক এর উদ্ভব হয়েছে তার ঠিক নেই। কখনো কখনো সেগুলো সামাজিক মাধ্যমে ভা’ইরাল হয়েছে। তবে কখনো শুনেছেন মাস্কেই করোনার ওষুধ! এমনটাই দাবি ভারতের উত্তরপ্রদেশের এক গেরুয়াধারী বাবাজির।

রাজ্যের সীতাপুরের বাসস্ট্যান্ডে বাস ধরবেন বলে দাঁড়িয়েছিলেন তিনি। মুখ ফেরাতে দেখা গেল তার মুখে বাঁধা অদ্ভুত দেখতে এক মাস্ক। দড়ির জালে ঠেসে ভরা নিম-তুলসীর পাতা। তার ফাঁক ফোকর দিয়েই শ্বাস নিচ্ছেন ৭২ বছরের বাবাজি। ঘটনাটির একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। উত্তরপ্রদেশের ওই গেরুয়াধারী সাধুবাবার মাস্ককে ‘আয়ুর্বেদিক মাস্ক’ বলে প্রশংসাও করেছেন অনেকে।

সামাজিক মাধ্যমে ওই ভিডিও শেয়ার করেছেন রূপিন শর্মা নামে এক আইপিএস কর্মকর্তা। তিনি লিখেছেন, এই মাস্ক করোনা মোকাবিলায় কতটা কার্যকর, তা জানা নেই। তবে এটা ঠিক যে প্রয়োজনই বহু আবিষ্কারের জননী। ভিডিওতে ওই সাধুবাবাকে বলতে শোনা যায়, আমার বয়স ৭২।

নিম আর তুলসী পাতা দিয়ে আমি নিজেই এই মাস্ক বানিয়েছি। আর তিনি মনে করেন সার্জিকাল মাস্ক বা কাপড়ের মাস্কের থেকেও অনেক বেশি কার্যকর এই মাস্ক। কারণ নিম আর তুলসীর জীবাণু নাশ করার ক্ষমতার কথা বহু প্রাচীন কাল থেকেই বলা হয়ে আসছে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*