আস্তে আস্তে হারিয়ে যাচ্ছেন শিখর

ভারতের এক সময়ের অন্যতম অভিজ্ঞ ওপেনার শিখর ধাওয়ান। তিনি সাদা পোশাকের ক্রিকেটে অনিয়মিত হলেও সীমিত ওভারের ক্রিকেটে প্রায় নিয়মিতই ছিলেন। কিন্তু বর্তমান সময়ে ভারতের রয়েছে একাধিক ওপেনার ফলে সীমিত ওভারের ক্রিকেটেও বাদ পড়তে হচ্ছে তাকে।

ভারতের সর্বশেষ পাঁচ টি-টোয়েন্টির মধ্যে তিনি একাদশে ছিলেন কেবল একটিতে। সাবেক ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়ার মতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতীয় দলে জায়গা পাবার সম্ভাবনা খুবই কম এই বাঁহাতি ওপেনারের। টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেনিংয়ে টিম ম্যানেজমেন্টের ভাবনায় আছেন লোকেশ রাহুল।

তাছাড়া অধিনায়ক বিরাট কোহলিও টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে ব্যাট করতে পারেন। পাশাপাশি শিখরের জায়গা হারানোর জন্য তার ফর্মহীনতাও অনেকটা দায়ী। সবমিলিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় দলে তার থাকার সম্ভাবনা খুবই কম।

আকশের মতে টিম ম্যানেজমেন্টের বিশ্বকাপ ভাবনায় শিখর নেই বলেই, সর্বশেষ পাঁচ টি-টোয়েন্টির কেবল একটিতে তিনি সুযোগ পেয়েছেন। এ প্রসঙ্গে আকাশ বলেন, ‘আমার মতে দল তার (শিখর ধাওয়ান) দিকে নজর দিচ্ছে না। এটা একান্তই আমার ব্যক্তিগত মতামত। কারণ সর্বশেষ আপনি যখন তাকে টি-টোয়েন্টিতে মাত্র এক ম্যাচ খেলিয়েছেন, যেখানে চার ম্যাচে বাদ দিয়েছেন। শুরু করার জন্য এটি মোটেও ভাল ছিল না।’

ধাওয়ান জাতীয় দলে অনিয়মিত হলেও, দারুণ ছন্দে আছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। আর শ্রীলঙ্কা সফরের জন্য ঘোষিত দ্বিতীয় সারির ভারতীয় দলে তাকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে। আকাশ মনে করে লঙ্কা সফরের সেই সুযোগ কাজে লাগাতে পারলে, এখনও বিশ্বকাপে জায়গা করে নেওয়ার সুযোগ রয়েছে তার সামনে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে শিখরের জায়গা পাওয়ার সম্ভাবনার কথাও বলেছেন আকাশ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘যাইহোক, তার আইপিএল এতই ভাল ছিল যে, আপনি তাকে নিতে চাইবেন কিন্তু তা সে ধরে রাখতে পারেনি। আপনি প্রথমে ভাল কিছু করেছেন এবং পরে তা পারেননি। কিন্তু তারা তকে এখন অধিনায়ক (শ্রীলঙ্কা সফরে) করেছে, তাই সে যদি ভাল কিছু করে তাহলে সে জায়গা পেতে পারে।’

সাবেক এই ভারতীয় ওপেনার মনে করেন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যাটিং লাইন আপে দুটি জায়গা নিয়ে সংশয় আছে। তার মতে সেখানে প্রতিদ্বন্দিতা হবে ধাওয়ান, পৃথ্বী শ্ব, সূর্য কুমার যাদব এবং শ্রেয়াস আইয়ারের মধ্যে।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*