আসছে সার্কের বিকল্প, থাকবে না ভারত!

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা, সার্ক এখন সম্পূর্ণ নিষ্ক্রিয়। এই সুযোগটাকে কাজে লাগিয়ে বিকল্প একটি প্লাটফর্ম তৈরি করার উদ্যোগ নিয়েছে চীন। এতে দক্ষিণ এশিয়ার দেশগুলো থাকলেও ভারত যুক্ত হচ্ছে না। ইতোমধ্যে চীনের পক্ষ থেকে এই জোটের একটি খসড়া রূপরেখা প্রস্তুত করা হয়েছে।

জোটে থাকার ঘোষণা দিয়েছে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, আফগানিস্তান ও শ্রীলঙ্কা। মালদ্বীপের যোগদানের সম্ভবনা রয়েছে, তবে এ ব্যাপারে এখনো তারা পরিষ্কার করে কিছু বলেনি। ভুটানের যোগদানের সম্ভাবনা নেই। কারণ, একদিকে দেশটির সঙ্গে চীনের কোনো সম্পর্ক নেই, অন্যদিকে ভারতের সঙ্গে ভুটানের খুব ভালো সম্পর্ক।

অনেক বিশ্লেষক এটিকে চীনের ‘মাইনাস ইন্ডিয়া’ প্রজেক্ট হিসেবে অভিহিত করেছেন। সফলভাবে এই জোট দাঁড় করাতে পারলে চাপে পড়ে যাবে ভারত, এমনটাই বলছেন তারা। যুক্তরাষ্ট্র চীনের এই উদ্যোগকে সন্দেহের চোখে দেখছে। তারা মনে করছে, দক্ষিণ এশিয়ায় আধিপত্য বিস্তারের আকাঙ্ক্ষা থেকেই এই জোট গঠন করছে চীন।

জোটের রূপরেখায় বলা হয়েছে, মূলত করো’নাভা’ইরাসের ভ্যাকসিন সরবরাহ নির্বিঘ্ন করার উদ্যোগের মধ্যেই এই জোটের ইঙ্গিত নিহিত। তাই ভবিষ্যতেও সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে যে কোনো টিকা সরবরাহ হবে জোটের অন্যতম কাজ। এছাড়া এই অঞ্চলের খেটে খাওয়ার মানুষের জীবন রক্ষার্থেও কাজ করবে এই জোট।

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*