আমরাই বড় ব্যবধানে ট্রফি জিতবঃ রুবেল

রাত পোহালেই জমজমাট ফাইনাল। ব্রাজিল-আর্জেন্টিনার ‘ধ্রুপদী’ ফাইনাল দেখার জন্য উন্মুখ হয়ে আছে গোটা বিশ্ব। মারাকানা থেকে হাজার মাইল দূরের বাংলাদেশেও এই ম্যাচ ঘিরে উত্তেজনা কম নয়। জাতীয় দলের পেসার রুবেল হোসেন ভিসা জটিলতার কারণে শুক্রবার জিম্বাবুয়েতে যেতে পারেননি।

সমস্যা কাটিয়ে আজ-কালের মধ্যে তার দেশ ছাড়ার কথা। শনিবার দুপুরে বাংলা ট্রিবিউনের সঙ্গে ব্রাজিল-আর্জেন্টিনা ফাইলাল প্রসঙ্গে স্মৃতির ভেলায় চড়ে বসলেন তিনি। যেখানে তার সহজ হিসাব, ব্রাজিল বড় ব্যবধানে জিতবে ট্রফি। ২০১৮ সালে রাশিয়ায় হয়েছিল ফুটবল বিশ্বকাপ। ওই সময় বাংলাদেশ দল ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল।

ক্যারিবীয় সফরে গিয়ে টিভি সেটের সামনে বসে ক্রিকেটাররা প্রিয় দলের খেলা উপভোগ করেছেন। ওই বিশ্বকাপে দুই প্রতিপক্ষের একসঙ্গে খেলার সুযোগ না হলেও মাশরাফি-তামিমরা ঠিকই একসঙ্গে বসে খেলা দেখেছেন। উদ্দেশ্যটা খেলা উপভোগ ছিল না, ছিল প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখার। ব্রাজিলভক্ত রুবেল এমনটাই জানালেন।

রুবেল চার বছর আগের স্মৃতি রোমন্থন করলেন এভাবে, “২০১৮ বিশ্বকাপ যখন চলছিল, আমরা তখন ওয়েস্ট ইন্ডিজে। ওই সফরে থাকাকালীন সবাই মিলে আর্জেন্টিনা আর ব্রাজিলের ম্যাচ দেখতাম। ব্রাজিলের ম্যাচের দিন আর্জেন্টিনার সমর্থকরা সবাই আমাদের খেপাতো। আবার আমরা আর্জেন্টিনার ম্যাচের দিন তাদের রাগাতাম।

বিশেষ করে, মাশরাফি ভাই আর তামিম ভাই দুই দলের সাপোর্টারদের লিড দিতেন। জুনিয়র-সিনিয়র আমরা সবাই মিলে দেখেছিলাম। একটা গোলে হলে সবাই চিৎকার করছিলাম। কোন দল একটা ফ্রি কিক কিংবা গোল মিস করলেও প্রতিপক্ষের সমর্থকরা ‘ভুয়া ভুয়া’ বলে চিৎকার করে উঠতো।

বেলজিয়ামের কাছে কোয়ার্টার ফাইনালে (ব্রাজিলের) হারের পর মাশরাফি ভাই আমাদের বেশি খেপিয়েছেন।” প্রিয় দল কিংবা প্রিয় খেলোয়াড়কে বড় করতে গিয়ে অন্যদের ছোট করাটা মোটেও ভালো লাগে না রুবেলের, ‘যখন থেকে আমি ফুটবল বুঝি। তখন থেকেই দেখে আসছি, দুই দলের সমর্থকরা তাদের খেলোয়াড়দের নিয়ে নানা রকম তর্কে লিপ্ত হয়।

মানুষ যে যার মতো করে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানির সাপোর্ট করতেই পারে। কিন্তু একদল সাপোর্ট করলে অন্যদল নিয়ে বাজে মন্তব্য কেন করতে হবে- সেটিই আমি বুঝি না। এসব দুঃখজনক। সবারই পছন্দের দল থাকবে, আমাদের বুঝতে হবে এটা জাস্ট একটা বিনোদন। আমরা একজনকে বড় করতে গিয়ে অন্যদের ছোট করে ফেলি।’

রবিবার সকালের ফ্লাইটে দেশ ছাড়ার জোর সম্ভাবনা রয়েছে রুবেলের। এই পেসার অবশ্য নিশ্চিত নন প্রিয় দলের ম্যাচটি মিস করবেন কিনা, ‘ফ্লাইটে থাকলে তো অবশ্যই মিস করবো। হয়তো বিমানেও দেখার সুযোগ থাকতে পারে। এমন ম্যাচ মিস করাটা বেশি কষ্টদায়ক হবে।’

রবিবারের ফাইনালে আর্জেন্টিনার কোনও সুযোগ দেখেন না ব্রাজিলভক্ত রুবেল, ‘কালকের ম্যাচে আমি আর্জেন্টিনার কোনও সুযোগই দেখি না। একা মেসি কী করবে! আগের ম্যাচগুলো দেখেন, মেসিকে বাদ দিলে ওদের স্কোরলাইন। যাইহোক আমার ধারণা বড় ব্যবধানেই ট্রফি ব্রাজিলই জিতবে।’

Sharing is caring!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*